দেশের নির্বাচনী ব্যবস্থা এখনো স্থিতিশীল অবস্থায় আসেনি: সিইসি

দেশের নির্বাচনী ব্যবস্থা এখনো স্থিতিশীল অবস্থায় আসেনি: সিইসি

দেশের নির্বাচনী ব্যবস্থা স্থিতিশীল অবস্থায় আসেনি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, অনেকেই মনে করেন ইসি চাইলে নির্বাচন আরও তিন মাস পিছিয়ে দিতে পারতো। তার মানে ইসি অনেক ক্ষমতাবান। কিন্তু এটি ভুল ধারণা। নির্বাচন পেছানোর এখতিয়ার কমিশনের নেই।

সোমবার (১ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কার্যক্রমের দ্বিতীয় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, সহিংসভাবে ভোট বিরোধী কিছু হলে, ভোট দিতে বাধা দিলে সংকট দেখা দেবে। এই সংকট প্রতিহত করতে হবে। যেকোনো মূল্যে কেন্দ্রের নিরাপত্তা বজায় রাখতে হবে। জাল ভোট দেয়া, কালো টাকা ছড়ানোর চেষ্টা করা হয়- সেগুলো প্রতিহত করতে হবে।

যেকোনো কারণেই হোক ভোট নিয়ে অনাস্থা তৈরি হয়েছে। বিগত দুটি নির্বাচন নিয়ে বিতর্ক হয়েছে বলেও জানান সিইসি। সিইসি বলেন, প্রচার শুরুর পর থেকেই সহিংসতা হচ্ছে। কিন্তু ইসি হতাহতের ঘটনা দেখতে চায় না।

সিইসি বলেন, অনেকেই বলেন, ইসি চাইলে নির্বাচন আরও তিন মাস পিছিয়ে দিতে পারতো। তারা মনে করেন ইসি অনেক ক্ষমতাবান। কিন্তু এগুলো সত্য না। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে হবে। নির্বাচন পিছিয়ে দেয়ার ক্ষমতা নির্বাচন কমিশনের নেই।

বাংলাদেশের নির্বাচনকে সুষ্ঠু হতে হবে বলে বিদেশিরা বলে থাকেন। এটা তাদের বলার অধিকার আছে। সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দেখাতে হবে নির্বাচন সুষ্ঠু হয়েছে। ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছে সেটা বিশ্বাসযোগ্য হতে হবে। নির্বাচনটা স্বচ্ছতার সঙ্গে বিশ্বাসযোগ্য করে তুলতে হবে বলেও মন্তব্য করেন কাজী হাবিবুল আউয়াল।

আপনি আরও পড়তে পারেন