রাতে বছরের প্রথম এল ক্লাসিকো

রাতে বছরের প্রথম এল ক্লাসিকো

নতুন বছরের শুরুতেই ‘এল ক্লাসিকো’র স্বাদ পেতে যাচ্ছে ফুটবলপ্রেমীরা। তাও যেনতেন কোনো ম্যাচে নয়। স্প্যানিশ সুপার কাপের শিরোপার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। আজ (রোববার) বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। ভেন্যু সৌদি আরবের রিয়াদের কিং সাউদ ইউনিভার্সিটি।

নতুন আঙ্গিকের স্প্যানিশ সুপার কাপের গেল আসরের ফাইনালে রিয়ালকে হারিয়ে প্রতিযোগিতার রেকর্ড শিরোপা জিতেছিল বার্সেলোনা। আবারও মর্যাদার লড়াইয়ে মুখোমুখি স্প্যানিশ দুই জায়ান্ট ক্লাব। হাই-ভোল্টেজ ম্যাচের আগে প্রতিপক্ষকে এগিয়ে রাখছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। অন্যদিকে, চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে শিরোপা জিততে আত্মবিশ্বাসী অল হোয়াইট বস কার্লো আনচেলত্তি। তবে শিরোপার দাবিদার হিসেবে বার্সেলোনাকে খুব বেশি পিছিয়ে রাখার সুযোগ নেই।

নতুন বছরেই শিরোপার হাতছানি দুই জায়ান্টের সামনে। স্প্যানিশ সুপার কাপের ইতিহাসে সর্বোচ্চ ১৪ শিরোপা জিতেছে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের শিরোপার সংখ্যা ১২। দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে আছে বার্সা। এখন পর্যন্ত দু’দলের ২৯৭ ম্যাচের মধ্যে ১২৪ জয় তুলে নিয়েছে বার্সা। আর ১০৯ জয় রিয়ালের। বাকি ৬৪ ম্যাচ ড্রয়ের খাতায়। অবশ্য স্প্যানিশ সুপার কাপে জয়ের পাল্লা ভারী রিয়ালের। ১৬ ম্যাচের মধ্যে ৯ জয় তাদের। আর কাতালানরা জিতেছে ৫ ম্যাচে। বাকি দুই ম্যাচের ফল ড্র।

রোড টু ফাইনাল

প্রথম সেমিফাইনালে রোমাঞ্চকর লড়াইয়ে নগর প্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিকো মাদ্রিদকে ৫-৩ গোলে হারিয়ে ফাইনালে পা রাখে রিয়াল মাদ্রিদ। নির্ধারিত সময়ের খেলায় ৩-৩ গোল সমতায় শেষ হওয়ার পর অতিরিক্ত মিনিটের জয় তুলে নেয় কার্লো আনচেলত্তির শিষ্যরা। অন্যদিকে, দ্বিতীয় সেমি-ফাইনালে ওসাসুনার বিপক্ষে ২-০ গোলে জিতেছে বার্সেলোনা। দলের হয়ে জয়সূচক গোল দুটি করেন রবার্ট লেভানদোভস্কি ও লামিন ইয়ামাল।

প্রতিশোধের ম্যাচে ‘অবিশ্বাস্য’ বোনাসের ঝলকানি

গেলবারের ফাইনালে হারের প্রতিশোধ নিতে মুখিয়ে আছে রিয়াল মাদ্রিদ। এ ছাড়া চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারলে মোটা অঙ্কের বোনাস ঘোষণা করা হয়েছে রিয়ালের ফুটবলারদের জন্য। বাংলাদেশি মুদ্রায় যা ৪৮ কোটি টাকারও (৪০ লাখ ইউরো) বেশি। রোমাঞ্চকর এই লড়াইয়ের আগে খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে এই ঘোষণা দিয়েছেন রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ বলছে, ট্রফি জিততে পারলে প্রত্যেক খেলোয়াড় পাবেন দেড় লাখ ইউরো (প্রায় ১ কোটি ৮০ লাখ টাকা)। মোট ৪০ লাখ ইউরো খেলোয়াড়দের সঙ্গে পাবেন কোচিং স্টাফের সদস্যরাও। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য স্প্যানিশ ফেডারেশন থেকে তারা যে অর্থ পাবেন, তার প্রায় অর্ধেক এই বোনাস।

কেমন হবে একাদশ
ফাইনালে বার্সার শুরুর একাদশে ফিরতে পারেন পেদ্রি। ইনজুরি কাটিয়ে তিনি সেমি শুরু করেছিলেন বেঞ্চে থেকে। তবে দলটার দুশ্চিন্তার কারণ টের স্টেগেনের ইনজুরি। গোলপোস্টের নিচে তাই দায়িত্বভার থাকবে পেনার ওপর। এছাড়া সেমিতে রাফিনিয়ার চোট, আগে থেকেই নেই গাভি, ক্যান্সেলোরা।

আপনি আরও পড়তে পারেন