অস্ট্রেলিয়ানদের বিপিএলে কম আসার কারণ জানালেন কাটিং

অস্ট্রেলিয়ানদের বিপিএলে কম আসার কারণ জানালেন কাটিং

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোতে তারকাদের মেলা বসলেও কেবল ব্যতিক্রম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। দুয়েকটি আসর বাদ দিলে তেমন বিদেশি ক্রিকেটার টানতে পারেনি বিপিএল। এর পেছনে আর্থিক কিংবা অন্যান্য সুযোগসুবিধা যেমন বড় ফ্যাক্টর, তেমনি অন্যান্য লিগগুলোর সঙ্গে সময়সূচি সাংঘর্ষিক হওয়াও একটা বড় কারণ। যেমনটা মনে করেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার বেন কাটিং।

আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত অংশ নিতে যাওয়া সাতটি দল। এদিকে, গতকাল থেকেই আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরু করেছে সিলেট স্ট্রাইকার্স। চায়ের দেশের এই ফ্র্যাঞ্চাইজিটির হয়ে খেলছেন অজি পেস বোলিং অলরাউন্ডার বেন কাটিং। এ ছাড়া সিলেট দলে আরও আছেন বেনি হাওয়েল ওকার্টিস ক্যাম্পায়ারদের মতো বিদেশি তারকারা।

আজই প্রথম সিলেটের অনুশীলনে যোগ দেন কাটিং। এদিন গণমাধ্যমেরও মুখোমুখি হন তিনি। এ সময় জানান সিলেট দল ও বিপিএল নিয়ে নিজের ভাবনার কথা। কাটিং বলছিলেন, ‘আমি মনে করি, আমাদের দলটা খুবই ভারসাম্যপূর্ণ। বেশিরভাগ ক্রিকেটারের সঙ্গে আজকে প্রথমবার দেখা হলো। তাদের কয়েকজনের বিপক্ষে গত কয়েক বছরে খেলেছি। এখন একই দলে খেলার অভিজ্ঞতা ভালো হবে। আমার মতে, খুব শক্তিশালী ও ভারসাম্যপূর্ণ দল হয়েছে আমাদের। দেশি ও বিদেশি ক্রিকেটারদের দারুণ সমন্বয় রয়েছে। এসব টুর্নামেন্টে এমনটাই চাওয়া থাকে।’

বিপিএলে অস্ট্রেলিয়ার অন্য খেলোয়াড় না আসার কারণ হিসেবে কাটিং বলেন, ‘(অস্ট্রেলিয়ানরা বিপিএলে কম আসার) কারণ তো খুব স্বাভাবিক। একই সময়ে বিগ ব্যাশ চলে অস্ট্রেলিয়াতে। আমি বাদে খুব কম অস্ট্রেলিয়ান ক্রিকেটারই অন্য লিগ খেলতে পারে। সম্ভবত ২-১ জন ফ্রিল্যান্সার ক্রিকেটারই শুধু খেলতে পারে।’

‘অন্যজন ক্রিস লিন, সে বিগ ব্যাশ খেলছে। এটাই একমাত্র কারণ। তবে আমি নিশ্চিত ছেলেরা বিপিএল খেলতে এলে অনেক উপভোগ করত। বিগ ব্যাশের সাথে সূচি সাংঘর্ষিক না হলে অস্ট্রেলিয়ার অনেকেই খেলতে পারত।’-যোগ করেন কাটিং।

আপনি আরও পড়তে পারেন