আড়াই হাজার কোটিতে আইপিএলের টাইটেল স্পন্সর টাটা

২০২২ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো টাইটেল স্পন্সর হয়েছিল টাটা। প্রতি মৌসুমে ৩৬৫ কোটি রুপি করে দেওয়ার চুক্তি করেছিল তারা। দুই বছর এই চুক্তি সম্পন্ন করার পর এবার নতুন করে তাদের সঙ্গেই চুক্তির মেয়াদ বাড়াল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

এবার আগামী পাঁচ বছরের জন্য আইপিএলে টাইটেল স্পন্সরশিপ নিয়েছে টাটা। তার জন্য মোট খরচ হচ্ছে ২ হাজার ৫০০ কোটি রুপি। অর্থাৎ প্রতি মৌসুমের জন্য বিসিসিআইকে ৫০০ কোটি রুপি করে দেবে টাটা গ্রুপ।

আইপিএলের ইতিহাসে টাইটেল স্পন্সরশিপ বিক্রির রেকর্ড এটি। আইপিএলের চেয়ারম্যান অরুণ সিং ধুমাল বলেন, ‘আগামী ২০২৪-২৮ সাল পর্যন্ত টাইটেল স্পন্সর হিসেবে টাটা গ্রুপকে পাওয়া আইপিএলের পথচলায় উল্লেখযোগ্য মাইলফলক। টাটা গ্রুপের সঙ্গে দুই হাজার ৫০০ কোটি রুপির রেকর্ড চুক্তি ক্রীড়া জগতে আইপিএলের বিশাল মূল্য এবং জনপ্রিয়তার একটি প্রমাণ।’

দুই হাজার ১৯৯ কোটি রুপিতে ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে ভিভোর সঙ্গে চুক্তি করেছিল বিসিসিআই। কিন্তু ২০২০ সালের জুনে তাদের সঙ্গে সাময়িকভাবে সম্পর্ক ছিন্ন করে ভারতীয় বোর্ড। ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক উত্তেজনাকে এর জন্য দায়ী করা হয়।

২০২০ মৌসুমের জন্য ড্রিম ইলেভেনকে টাইটেল স্পন্সর করে আইপিএল। পরের মৌসুমের জন্য অবশ্য আবার ফিরে আসে ভিভো।

আপনি আরও পড়তে পারেন