জন্ডিস হলে কী খাবেন, কী খাবেন না

জন্ডিস হলে কী খাবেন, কী খাবেন না

ঠিকমতো শরীরের যত্ন না নিলে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে অন্যতম হলো জন্ডিস। এই রোগ হলে শরীরের বিশেষ যত্ন লাগে। কেননা এসময় শরীর দুর্বল হয়ে যায়। অনেকে বুঝে উঠেন না জন্ডিস হলে কী খাবেন আর কোন খাবারগুলো এড়িয়ে চলবেন। চলুন আজ এসম্পর্কে জেনে নিই-

কীভাবে জন্ডিস হয়?

জন্ডিসের লক্ষণ কী কী? 

শরীরে বিলিরুবিনের মাত্র বেড়ে গেলে বুঝতে হবে লিভার ঠিক নেই। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। জন্ডিসের উল্লেখযোগ্য কিছু লক্ষণ হলো-
শরীর দুর্বল লাগা
গায়ের রঙ হলদেটে হয়ে যাওয়া
পেট ব্যথা
খাবারে অরুচি
গা গোলানো, ক্লান্তিভাব
বমি ভাব বা বমি হওয়া

জন্ডিস হলে অনেকের জ্বর হতে পারে। সেই সঙ্গে ঠান্ডা লাগা এবং প্রস্রাব বা পায়খানার রং বদলে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এসব উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যান।

জন্ডিস হলে করণীয়   

প্রথমত জন্ডিস হলে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। এই সমস্যায় তরলের বিকল্প নেই। সেসঙ্গে খাদ্যতালিকায় রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি, প্রোটিন।

জন্ডিস হলে অবশ্যই অ্যালকোহল, ফাস্ট ফুড জাতীয় খাবার এড়িয়ে চলুন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মেনে চলুন কিছু নিয়ম। আটা, ময়দা, ভাজাভুজি, শরীর গরম করে এরকম খাবার এসময় এড়িয়ে চলুন।

জন্ডিস হলে কী খাবেন? 

শরীর হাইড্রেটেড রাখার জন্য এবং লিভার ঠিক রাখার জন্য নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি যেন বিশুদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। অনেকসময় দূষিত পানির কারণেই জন্ডিস হয়।

এসময় অবশ্যই ফলমূল এবং সবুজ শাকসবজি খাবেন। এতে লিভার যেমন ভাল থাকবে, তেমনই ভালো থাকবে শরীর। বাতাবি লেবু, মৌসুম্বী লেবু, শসা, ডাব এগুলো জন্ডিস রোগীদের জন্য উপকারি ফল।

আপনি আরও পড়তে পারেন