অবশ্যই এই ৬টি কাজ করুন এসি চালুর আগে

অবশ্যই এই ৬টি কাজ করুন এসি চালুর আগে

শীতকাল চলে গেছে। চলছে বসন্ত। এরই মাঝে গরমের অভাস মিলেছে। দিনের বেলায় রোদের তেজ ভালোই। দিনে দিনে তাপমাত্রাও বাড়ছে। শীতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি চালানোর প্রয়োজন হয়নি। দীঘদিন পর এসি চালানোর আগে কিছু কাজ অবশ্যই করতে হবে।

ঠান্ডা বিদায় নিচ্ছে। এমনকি সারাদিন ফ্যান চালিয়ে রাখাতে হচ্ছে। আর মাত্র কয়েকটা দিন। তারপরেই বাইরে লু হাওয়া বইবে। আর সেই সঙ্গে এসি চালানোর সময়ও চলে আসবে। যেহেতু কয়েকটা মাস ঠান্ডার জন্য এসি বন্ধ ছিল। তাই হঠাৎ করে আবার চালানোর আগে কয়েকটি দিক আপনাকে খেয়াল করতে হবে। নাহলে এসি খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থেকে। এখানে আমরা আপনাকে কিছু সহজ টিপস জানাতে যাচ্ছি, যার সাহায্যে আপনি কোনও পেশাদারের সাহায্য ছাড়াই গ্রীষ্মে এসি থেকে বরফের মতো ঠান্ডা হাওয়া পাবেন। চলুন দেখে নেওয়া যাক।

ac-pic2

ফিল্টার পরিষ্কার করুন

এসি-তে লাগানো ফিল্টার হাওয়া থেকে ধুলা-ময়লা দূর করে। এমন অবস্থায় ফিল্টারে ময়লা জমে। তাই গরমে এসি চালু করার আগে ফিল্টার পরিষ্কার করে নিন। যাতে এসির শীতল ক্ষমতা কমে না যায়। কারণ ফিল্টার নোংরা থাকলে এসি থেকে ঠান্ডা হাওয়া বের হতে চায় না।

আউটডোর ইউনিটও পরিষ্কার করুন

tips

মোড এবং তাপমাত্রা পরীক্ষা করুন

এসি অনেক দিনের জন্য বন্ধ থাকলে, কখনও কখনও এটি বন্ধ করার আগে এর মোড এবং তাপমাত্রা পরিবর্তন হতে পারে। ফলে এসি আবার চালু করার পরে, মোড এবং তাপমাত্রাও পরীক্ষা করুন।

https://www.youtube.com/watch?v=qWHpEqnezsU

কয়েলগুলো পরিষ্কার করুন

বেশ কয়েক মাস না চলার কারণে কনডেন্সার এবং ইভাপোরেটর কয়েলে ময়লা জমা হতে পারে। এমন পরিস্থিতিতে, গরমে আবার এসি চালু করার আগে সেগুলো পরিষ্কার করুন।

ac-tips

তারগুলো পরীক্ষা করুন

অনেক সময় বাড়িতে ইঁদুর থাকলে এসির তার কেটে ফেলে। ফলে অনেক দিন যেহেতু এসি বন্ধ আছে, তাই আপনি খেয়ালও করেননি। এবার গরমে হঠাৎ চালাতে গিয়ে দেখলেন, চলছে না। তাই সুইচ অন করার আগে, সমস্ত সংযুক্ত তারগুলো পরীক্ষা করে নিন।

 

 

আপনি আরও পড়তে পারেন