পাক-ভারত বিশ্বকাপ ম্যাচের ভেন্যু ‘আন্ডার কনস্ট্রাকশন’

পাক-ভারত বিশ্বকাপ ম্যাচের ভেন্যু ‘আন্ডার কনস্ট্রাকশন’

ক্রিকেটের যে কোনো ইভেন্টে সবচেয়ে বড় আকর্ষণ ভারত-পাকিস্তান লড়াই। রাজনৈতিক বৈরিতার কারণে আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপের মঞ্চ ছাড়া দুই দলের মুখোমুখি লড়াই দেখা যায় না। যে কারণে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ দেখতে মুখিয়ে থাকে ক্রিকেট বিশ্ব। টি-টোয়েন্টি বিশ্বকাপের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মাটিতে আবারও দুই দল মুখোমুখি হতে যাচ্ছে। তবে যে ভেন্যুতে হাই-ভোল্টেজ ম্যাচটি হওয়ার কথা রয়েছে, সেটির বর্তমান চিত্র দেখলে হতাশ হতে পারেন আপনি।

বিশ্বকাপের সূচি অনুযায়ী, আগামী ৯ জুন নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যে ম্যাচের টিকিটের সর্বোচ্চ দাম দুই কোটি টাকা ছাড়িয়ে গেছে ইতোমধ্যে। কিন্তু স্টেডিয়াম বলা হলেও নাসাউ কাউন্টিতে আদৌ দৃশ্যমান তেমন স্টেডিয়াম এখনো নেই। চারদিকে খোলা একটি মাঠ প্রস্তুতের কাজ চলছে। ফলে নির্দিষ্ট সময়ে সেটি প্রস্তুত করা যাবে কি না তা নিয়েও সংশয় থেকেই যাচ্ছে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) মঙ্গলবার নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের কিছু ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, স্টেডিয়ামের নির্মাণ কাজ চলছে। ভারত-পাকিস্তান তথা বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার মতো শুরুতে মোটেও যোগ্য ছিল না। তবে গত এক মাসে নাকি উল্লেখযোগ্য অগ্রগতি করেছে তারা।

গ্রুপ পর্বে এই নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ভারতের জন্য কার্যত হোম গ্রাউন্ডের কাজ করবে। এখানে রোহিতরা শুধু পাকিস্তানের বিপক্ষে নয়, আয়ারল্যান্ড এবং আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্রেরও মুখোমুখি হবে।

স্টেডিয়ামের ইস্ট স্ট্যান্ডে ১২,৫০০ দর্শকের বসার জন্য ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া স্টেডিয়ামের আউটফিল্ডের পাশাপাশি উত্তর এবং দক্ষিণ প্রিমিয়াম হসপিটালিটি এবং মিডিয়া প্যাভিলিয়নের প্রস্তুতির কাজও শুরু হয়ে গেছে। তবে বিশ্বকাপ শুরুর ঠিক আগে আগেই মাঠের কাজ এবং পিচের কাজ শেষ হলে, আদৌ সেটি আইসিসির বড় ইভেন্টের ম্যাচের ক্ষেত্রে কতটা কার্যকরী হবে, তা নিয়ে প্রশ্ন থাকবে।

তবে আইসিসির হেড অফ ইভেন্টস ক্রিস টেটলি বলেছেন, ‘গত মাসে নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ কাজের যে অগ্রগতি হয়েছে, তা দেখে অত্যন্ত উত্তেজিত। আউটফিল্ডের কাজ জানুয়ারিতে শুরু হয়েছে এবং গত কয়েক সপ্তাহে ইস্ট স্ট্যান্ডের কাঠামোটি তৈরি হয়ে গেছে।

বিশ্বকাপের যে ম্যাচগুলো এখানে হবে

শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকা, ৩ জুন

ভারত বনাম আয়ারল্যান্ড, ৫ জুন

কানাডা বনাম আয়ারল্যান্ড, ৭ জুন

নেদারল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা, ৮ জুন

ভারত বনাম পাকিস্তান, ৯ জুন

দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ, ১০ জুন

পাকিস্তান বনাম কানাডা, ১১ জুন

যুক্তরাষ্ট্র বনাম ভারত, ১২ জুন।

আপনি আরও পড়তে পারেন