অর্থনৈতিক দুরাবস্থা মন্ত্রীদের পরিবহন ভাতাও কমছে পাকিস্তানে

অর্থনৈতিক দুরাবস্থা মন্ত্রীদের পরিবহন ভাতাও কমছে পাকিস্তানে

চরম অর্থনৈতিক সংকটে থাকা দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ব্যয় কমানোর দিকে নজর দিয়েছে। এরই অংশ হিসেবে এবার মন্ত্রী ও সরকারি পরামর্শকদের ভাতা ও পরিবহন খরচ ১৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এমন কথা জানান শেহবাজ। তিনি বলেছেন, মিতব্যয়িতার মাধ্যমে এক বছরে ২০০ বিলিয়ন রুপি (৭৬৬ মিলিয়ন ডলার) সাশ্রয় করবেন তারা।

২০২২ সালের এপ্রিলে আস্থা ভোটের মাধ্যমে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করে প্রধানমন্ত্রী হন শেহবাজ শরীফ। তিনি ক্ষমতায় আসার আগ থেকেই পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা খারাপ ছিল। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে এটি আরও খারাপ হয়েছে।

শেহবাজ জানিয়েছেন, সকল কেন্দ্রীয় মন্ত্রী এবং সরকারি কর্মকর্তাদের সব ধরনের খরচ ১৫ শতাংশ কমানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

অপরদিকে মন্ত্রী এবং পরামর্শকদের বেতন না নিতে, বিলাসী গাড়ি পরিহার, বিদেশ ভ্রমণ এবং বিমানের বিজনেজ ক্লাসে চলাচল না করতে বলা হয়েছে।

শেহবাজ দাবি করেছেন, মন্ত্রীরা স্বইচ্ছায় এসব নির্দেশনা মেনে নিয়েছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণ পাওয়ার চেষ্টা করছে পাকিস্তান সরকার। গত বছরের শেষ দিকে এ ঋণের প্রথম কিস্তি হিসেবে ইসলামাবাদকে ১ বিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল আইএমএফের। কিন্তু পাক সরকারের সঙ্গে বিভিন্ন নীতিগত ঝামেলার কারণে ঋণ ছাড় করেনি সংস্থাটি। আইএমএফ মূলত ব্যয় কমানোর শর্ত জুড়ে দিয়েছে। এখন সেসব শর্ত ধীরে ধীরে পূরণ করছে পাকিস্তান।

 

আপনি আরও পড়তে পারেন