এবার সামারাত মোতায়েনের ঘোষণা পুতিনের

এবার সামারাত মোতায়েনের ঘোষণা পুতিনের

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্রসংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি স্থগিতের একদিন পরই পরমাণু কার্যক্রম জোরদার করার হুশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ক্রেমলিন এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

পুতিন বলেন, ‘আগের মতো, আমরা আমাদের আকাশ, স্থল এবং সমুদ্রভিত্তিক পারমাণবিক শক্তি বৃদ্ধির দিকে নজর দেব।’

তিনি ঘোষণা দিয়েছেন, একাধিক ওয়ারহেড বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সামারাত মোতায়েন করা হবে। তিনি এবারই প্রথমবারের মতো এমন কথা জানালেন।

এ ছাড়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের উৎপাদন বাড়ানোর ঘোষণাও দিয়েছেন পুতিন। তিনি বলেন, ‘আমরা আকাশভিত্তিক কিনজাল ক্ষেপণাস্ত্র এবং সমুদ্রভিত্তিক জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যাপক হারে উৎপাদন অব্যাহত রাখব।’

এদিকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে ২০১০ সালে নিউ স্টার্ট চুক্তি হয়। ওই চুক্তির শর্ত অনুযায়ী, দুই দেশই পারমাণবিক অস্ত্র উৎপাদন একটি নির্দিষ্ট সংখ্যায় রাখার ব্যাপারে সম্মত হয়েছিল। এ ছাড়া ওই চুক্তি অনুযায়ী, রাশিয়া ও যুক্তরাষ্ট্র একে অপরের পারমাণবিক অস্ত্র রাখার স্থান পরিদর্শন করার সুযোগ পেত।

২০১০ সালে ১০ বছরের জন্য এ চুক্তি করা হয়। এর পর ২০২১ সালে আরও পাঁচ বছরের জন্য এটি নবায়ন করা হয়। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই চুক্তিটি স্থগিত করার ঘোষণা দিয়েছেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্টের নিউ স্টার্ট চুক্তি স্থগিত ঘোষণা দেওয়ার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পুতিন এ সিদ্ধান্ত নিয়ে ‘বড় ভুল’ করেছেন।

আপনি আরও পড়তে পারেন