গণবিক্ষোভে রূপ নিচ্ছে ভারতের কৃষক আন্দোলন, ত্রিমুখী সংঘর্ষ

গণবিক্ষোভে রূপ নিচ্ছে ভারতের কৃষক আন্দোলন, ত্রিমুখী সংঘর্ষ

যতই দিন যাচ্ছে ততই যেন ভারতের চলমান কৃষক আন্দোলন রূপ নিচ্ছে গণবিক্ষোভে। প্রজাতন্ত্র দিবসে কৃষক আন্দোলনে ব্যাপক সহিংসতার পর, শুক্রবারও রাজধানী নয়াদিল্লির কয়েকটি স্থানে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এদিন, বিক্ষোভের এক পর্যায়ে আন্দোলনরত কৃষকদের সঙ্গে পুলিশ এবং আন্দোলনবিরোধীদের সংঘর্ষ বাধলে, পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জ করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এতে, আহত হন বেশ কয়েকজন।

বিক্ষোভকারীদের সমন্বয়ক বলেন, কোনো অবস্থাতেই আমাদেরকে এখান থেকে সরানো যাবে না। আমরা শিগগিরই আমাদের দাবি নিয়ে সরকারের সঙ্গে আলোচনায় বসবো, সরকারের পক্ষ থেকে আশ্বাস পেলেই কেবল আমরা আন্দোলন থেকে সরে আসবো।

অন্যদিকে, শুক্রবার সংঘর্ষের ঘটনা ঘটেছে দিল্লির হরিয়ানা সীমান্তেও। এদিন , কৃষকদের অনশন কর্মসূচিতে আন্দোলনবিরোধীরা বাধা দিলে দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠি চার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এসময়, ঘটনাস্থল থেকে অন্তত অর্ধশত ব্যক্তিকে আটক করা হয়। এছাড়াও, হরিয়ানাজুড়ে বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট সেবা।

এরমধ্যেই, শনিবার দেশটির সিঙ্ঘু সীমান্তে মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে কৃষকদের ডাকা অনশন কর্মসূচিতে হাজার হাজার কৃষক যোগ দেন। এসময়, চলমান কৃষক আন্দোলনে সংঘর্ষের জন্য সরকারকেই দায়ী করেন তারা। বলেন, শান্তিপূর্ণ অনশন কর্মসূচিতে বাঁধা দিতেই এ ষড়যন্ত্র।

এদিকে, কৃষক আইন বাতিল করে দ্রুত সমস্যার সমাধান না করলে শিগগিরই এ আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে সরকারকে সতর্ক করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

আপনি আরও পড়তে পারেন