মহাদেবপুরে সরকারি টাকায় যুবলীগ নেতার বাড়ির রাস্তা!

মহাদেবপুরে সরকারি টাকায় যুবলীগ নেতার বাড়ির রাস্তা!

নিজস্ব প্রতিবেদক :

 

নওগাঁর মহাদেবপুর উপজেলার উত্তরগ্রাম এলাকার চক্কামাল জামে মসজিদ ও চারটি পাড়ার বাসিন্দাদের চলাচলের জনগুরুত্বপূর্ণ গ্রামীণ সড়কে আংশিক ইটসোলিং করে কেবল এক প্রভাবশালীর স্বার্থে সরকারি অর্থ দিয়ে রাস্তা নির্মাণ করার অভিযোগ উঠেছে। নিয়ম-নীতির তোয়াক্কা না করেই এমন অভিনব উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। এটিকে সরকারি অর্থ অপচয়ের নয়া কৌশল হিসেবেই দেখছেন সচেতন মহল। ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ খুবই নিন্মমানের ও অনিয়মের অভিযোগ এলাকাবাসির।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১-২০২২ অর্থ বছরে উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) আওতায় উত্তরগ্রাম ইউনিয়নের চক্কামাল পাকা সড়ক থেকে মেম্বারের বাড়ি ও চক্কামাল পাকা সড়ক হতে পাকা সড়কে ইটসোলিং করা হয়। উপজেলা সদরের মো. শাহজাহান আলী নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এর কার্যাদেশ পায়। ৭৬ মিটার দৈর্ঘ্য ও ১ দশমিক ৮ মিটার প্রস্থের পৃথক দুটি সড়ক নির্মাণে ব্যায় ধরা হয়েছে দুই লাখ টাকা।
চক্কামাল এলাকার বাসিন্দারা জানায়, চক্কামাল, পশ্চিমপাড়া, দক্ষিণপাড়া ও পূর্বপাড়ার বাসিন্দারা বছরের পর বছর বর্ষা মৌসুমে কাঁদা-পানিতে একাকার দুলালের বাড়ি থেকে বাবলুর বাড়ি পর্যন্ত প্রায় ২০০ মিটার দৈর্ঘ্যরে এই সড়ক দিয়ে ইউনিয়ন পরিষদ, উত্তরগ্রাম বাজার ও চক্কামাল জামে মসজিদে চলাচল করেন। গত মাসে ৪০ দিনের কর্মসূচির মাধ্যমে সড়কে মাটি ভরাট করা হয়েছে। সম্প্রতি দুলালের বাড়ি থেকে মাষ্টারের পুকুর পর্যন্ত ও আয়জুলের বাড়ির পাশে আংশিক ইটসোলিং করে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। পূর্বপাড়ায় ব্যক্তিস্বার্থে একটি বাড়ির প্রাচীরের গেট পর্যন্ত আরও একটি সড়ক নির্মাণ করেছে প্রতিষ্ঠানটি। ব্যক্তিস্বার্থে বরাদ্দ করা ওই অর্থ দিয়ে বৃহত্তর জনগোষ্ঠীর চলাচলে দুলালের বাড়ি থেকে বাবলুর বাড়ি পর্যন্ত পুরো সড়কে ইটসোলিং করলে হাজার হাজার মানুষের অসহনীয় দুর্ভোগ লাঘব হতো।

এলাকাবাসির অভিযোগ, স্থানীয় বাসিন্দা ও সুবিধাভোগীদের মতামত নেওয়ার নিয়ম থাকলেও এ দুটি সড়ক নির্মাণে প্রকল্প গ্রহণের আগে সরেজমিন জরিপ ও স্থানীয় বাসিন্দাদের মতামত নেওয়া হয়নি। উত্তরগ্রাম ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদককে খুশি করতে সড়ক নির্মাণ করেছে এলজিইডি এর কর্মকর্তারা। এতে প্রকল্প বাস্তবায়নকারীরা সরকারি কোষাগারের লক্ষাধিক টাকা পানিতে ফেলে দিয়েছেন বলেও অভিযোগ এলাকাবাসির। সরেজমিন গিয়ে দেখা যায়, নির্মাণ কাজের কয়েকদিন যেতে না যেতেই চক্কামাল জামে মসজিদের পাশে সড়কের দুটি স্থানে ডেবে গেছে। কাজের মান নিয়ে প্রশ্ন তোলেন স্থানীয়রা। ঠিকাদারের বিরুদ্ধে প্রাক্কলন (এস্টিমেট) অনুসরণ না করার অভিযোগ গ্রামবাসির।

বিষয়টি অস্বীকার করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা। নিয়ম অনুযায়ী কার্যস্থলে বিবরণ সম্বলিত সাইনবোর্ড দৃশ্যমান থাকার কথা থাকলেও তা টানানো হয়নি। ফলে এই কাজের স্বচ্ছতা ও জবাবদিহি প্রশ্নবিদ্ধ হচ্ছে।

সুবিধাভোগী যুবলীগ নেতা রোকুনুজ্জামান সোহেল জানান, তার প্রয়াত পিতা উত্তরগ্রাম ইউপির সাবেক সদস্যের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সড়কটি নির্মাণ করেছে সংশ্লিষ্টরা।

উন্নয়ন প্রকল্প বাছাই কমিটির সদস্য সচিব ও উপজেলা প্রকৌশলী সুমন মাহমুদ জানান, ইউএনও এর নির্দেশে সরেজমিন পরিদর্শন করে ব্যক্তিস্বার্থে সড়ক নির্মাণের সত্যতা পেয়েছেন। অপরিকল্পিত ওই দুটি সড়ক নির্মাণে প্রকল্প এলাকায় জরিপ, এলাকাবাসি ও সুবিধাভোগীদের মতামত না নিয়ে প্রকল্প গ্রহণের সদুত্তর দিতে পারেননি এই সরকারি কর্মকর্তা।

এ ব্যাপারে মোবাইল ফোনে সাংবাদিকের কাছে কোন মন্তব্য করতে রাজি হননি উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন।

নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।#

 

আপনি আরও পড়তে পারেন