২১ আগস্ট গ্রেনেড হামলা: দ্রুত বিচার চায় আ’লীগ

২১ আগস্ট গ্রেনেড হামলা: দ্রুত বিচার চায় আ’লীগ

13925320_931062833671374_2150733992390824802_n

আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, “অনেক বিলম্ব হয়ে গেছে, ২১ আগস্টের বিচারটি এখন শেষ করা দরকার”। নির্মম ঐ হত্যাকাণ্ডের যেন দ্রুত বিচার করা হয় এবং সেই খলনায়কদের যেন শাস্তি দেওয়া হয়, সংশ্লিষ্ট ও আইন মন্ত্রণালয়কে আমরা ১৪ দলের পক্ষ থেকে অনুরোধ করবো।১৪ দলের এই মুখপাত্র বলেন, “বিএনপি’র সরাসরি নির্দেশেই এই হত্যাকাণ্ড হয়েছিল”।

শনিবার (২০ আগষ্ট) দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বিএনপি জামাতের দুঃশাসনের একটি উজ্জ্বলতম দৃষ্টান্ত ২১ আগস্টের ঘটনা উল্লেখ করে আওয়ামী লীগের সিনিয়র এ নেতা বলেন, “হাওয়া ভবনের সেই দুঃস্বপ্ন মানুষ ভূলে যায় নি। বিএনপি’র সরাসরি নির্দেশেই এই হত্যাকাণ্ড হয়েছিল। বিচারের নামে প্রহহসন করেছিল সেদিন। আজকে ওরা মানবতার কথা বলে আইনের শাসনের কথা বলে, কিন্তু ওরা কোন হত্যাকাণ্ডের বিচার করে নাই। হত্যাকাণ্ডের তদন্ত পর্যন্ত করেনি। দীর্ঘদিন ধরে বিচার চলছে। আমরা আইন মন্ত্রণালয়কে অনুরোধ করবো, দ্রুততম সময়ের মধ্যে এই বিচার প্রক্রিয়া যেন শেষ করে খলনায়কদের শাস্তি কার্যকর করে”।

২১ আগস্ট গ্রেনেড হামলা: দ্রুত বিচার চায় আ’লীগ

৭৫’এ বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী বিএনপি মহাসচিব মির্জা ফকরুলের সম্প্রতি এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নাসিম বলেন, “ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদেরকে পুনর্বাসিত করেছিল? মির্জা ফখরুলের দল যখন দীর্ঘদিন ক্ষমতায় ছিল তখন তারা বঙ্গবন্ধুর হত্যাকারীদের আশ্রয় প্রশ্রয় দিয়েছিল। জিয়া তাদের রাষ্ট্রদূতের চাকরি দিয়ে বিদেশে পূনর্বাসিত করেছিল। শুধু তাই নয় কালো আইন করে এই হত্যাকাণ্ডের বিচারের পথ রুদ্ধ করে দিয়েছিল। তারা বলে আওয়ামী লীগই নাকি এর জন্য দায়ী! খন্দকার মোস্তাক বিশ্বাসঘাতক ছিল। কিন্তু তার তো দুনিয়ায় বিচার হয়ে গেছে। পরকালে আল্লাহ তার শাস্তির ব্যবস্থা করেছেন”।

৭৫’র হত্যাকাণ্ডের বিলম্বিত-প্রলম্বিত বিচার হয়েছে, ৭১’র রাজাকারদেরও বিচার হচ্ছে এবং এর কার্যক্রর চলছে শুধুমাত্র শেখ হাসিনার সাহসীকতা ও দৃঢ়তার কারণে দাবী করে ১৪ দল মুখপাত্র আরো বলেন, “ আমরা আশা করবো বর্তমান সরকারের আমলেই ২১ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন হবে। জনগন দেখতে পাবে কারা এর সঙ্গে জরিত ছিল”।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment