সিংগাইরে বিদ্যালয়ে হামলা ও ভাংচুর বিচারের নামে তালবাহানা

সিংগাইরে বিদ্যালয়ে হামলা ও ভাংচুর বিচারের নামে তালবাহানা

13319705_887717598005898_3066462706435228240_n

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চাপরাইল মজির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ভাংচুর ও ছাত্রদের উপর হামলার ঘটনায় বিচারের(সালিশি বৈঠক) নামে তালবাহানা চলছে। হামলাকারীরা প্রভাবশালী রাজনৈতিক নেতাদের সন্তান হওয়ায় নেতাদের তদবিরে মামলা করতে পারেনি বিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সঠিক বিচারের আশ্বাস দিলেও হামলার ১৬ দিনেও বিচার হয়নি। ১৬ দিনে ৩ বার বিচারের দিন ঠিক করলেও তালবাহানা করে বিচার হচ্ছে না। অবশেষে বৃহস্পতিবার(১৮ আগষ্ট) বিচারের দিন ও স্থান পরিবর্তন করা হয়। বিদ্যালয় চত্বরে বিচারের কথা থাকলেও স্থান পরিবর্তন করে উপজেলা পরিষদে আগামি রোববার(২১আগস্ট) বিচারের তারিখ নির্ধারণ করা হয়। এদিকে বিদ্যালয় চত্বরে বিচারের দাবিতে মজির উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা গত বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল করেছে।

সিংগাইরে বিদ্যালয়ে হামলা ও ভাংচুর বিচারের নামে তালবাহানা
এছাড়াও স্কুল কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের কাছে এ বিষয়ে স্বারকলিপি দিয়েছেন।

সূত্রে জানা গেছে, গত ৩ আগস্ট বিদ্যালয়ে দুই ছাত্রের মধ্যে জগড়াকে কেন্দ্র করে জয়মন্টপ উচ্চ বিদ্যালয়ের ৬/৭ জন ছাত্র হাতুড়ি ও দারালো দেশি অস্ত্র নিয়ে মজির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের উপর হামলা চালায়। এতে নবম শ্রেণীর ছাত্র জাহিদুর রহমান, ফিরোজসহ ৫/৬ জন ছাত্র গুরুতর আহত হয়। পরে ঐ স্কুলের ছাত্ররা জয়মন্টপ উচ্চ বিদ্যালয়ের ইমন নামে এক ছাত্রকে আটক করে। আটকের খবরে আধা ঘন্টা পর জয়মন্টপ উচ্চ বিদ্যালয়ের খন্ড কালীন শিক্ষক জুলফিকার, বহিরাগত কয়েক জনসহ ১৫/১৬ জন ছাত্র হাতুরি ও দারালো অন্ত্র নিয়ে আবার ঐ বিদ্যালয়ে হামলা ও ভাংচুর চালায়। এসময বিদ্যালয়ের জালানা, চেয়ার-টেবিল ও আসবাবপত্র ভাংচুর করলে ঐ বিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকরা বাঁধা দেয়। এতে দুই গ্রুপের সংঘর্ষে মজির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র রবিন, রনি, শান্ত,মুক্তার, নবম শ্রেণীর জাহিদুল, ফিরোজ, অষ্টম শ্রেণীর আরিফ, সুজন, রনি, দিদারসহ ১৫ জন ছাত্র আহত হয়। গুরুতর আহত ছাত্র জাহিদুল ও ফিরোজকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান, রাজনৈতিক নেতা ও বিদ্যালয় কর্তৃপক্ষ সকলের সিদ্ধান্তে মামলা না করে সালিশি বৈঠকে মিমাংসার সিদ্ধান্ত হয়।

মজির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্বাস উদ্দিন বলেন, হামলার ১৬ দিনে ৩ বার বিচারের তারিখ পরিবর্তন করা হয়েছে।এ বিষয়ে গত কাল সিংগাইর উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বারকলিপি দিয়েছি। আমরা আগামী রোববার পর্যন্ত দেখবো, রোববারে সঠিক বিচার না পেলে থানায় মামলা করবো।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment