ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৭

ইতালির মধ্যাঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে হতাহতের সংখ্যা বাড়ছে। স্থানীয় সময় বুধবার রাত সাড়ে তিনটার দিকে আঘাত হানা শক্তিশালী ওই ভূমিকম্পে এখন পর্যন্ত দেড়শ জন নিখোঁজ রয়েছেন। এ ছাড়া প্রাণহানি ঘটেছে অন্তত ৩৭ জনের।

ভুমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পেসকারা দেল টরন্টো গ্রাম। এ গ্রামটি একেবারেই মাটির সঙ্গে মিশে গেছে। ভূমিকম্পের পর উদ্ধার তৎপরতা শুরু করেছে উদ্ধারকর্মীরা। হতাহতের পরিমাণ আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় কর্মকর্তারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির আমাট্রাইস শহরের অধিকাংশ বাড়িঘর ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। পাশের অ্যাকিউমলি শহরে একই পরিবারের চারজনের প্রাণহানি ঘটেছে।

earthquake

দেশটির রাজধানী রোম থেকে ১০০ কিলোমিটার উত্তর-দক্ষিণে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। এর আগে ২০০৯ সালের এপ্রিলে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সে সময় অন্তত ৩০৯ জনের প্রাণহানি ঘটে।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল এক প্রতিবেদনে বলছে, ভমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে আম্ব্রিয়া, আমাট্রাইস, অ্যাকিউমলি ও পেসকারা দেল টরন্টোতে। এসব এলাকায় ভবন ও সেতু ধসে পড়ায় জরুরি যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ফলে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে; শুধুমাত্র পাঁয়ে হেঁটে ধ্বংসস্তুপের কাছে যাচ্ছে উদ্ধারকারী দলের কর্মীরা।

অ্যাকিউমলির মেয়র স্টেফানো পেট্রুসসি বলেন, আমার শহরে কিছু নেই। শহরের বিধ্বস্ত ভবনের ভেতর থেকে লোকজনকে উদ্ধার করা হচ্ছে। লোকজন স্বজনদের জীবিত উদ্ধারে তল্লাশি চালাচ্ছেন।

earthquake

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment