দুই পা নেই, তবু সেরা সাঁতারু (ভিডিও)

দুই পা নেই, তবু সেরা সাঁতারু (ভিডিও)

কিয়ান হঙ্গিয়ান ও তার পরিবার চায়নায় বসবাস করেন। ২০০০ সালে একটি সড়ক দুর্ঘটনায় তিনি তার দুই পা হারিয়ে ফেলেন। যখন তার বয়স মাত্র ৪ বছর ছিল। চায়নার পশ্চিম-দক্ষিণের ইউনান প্রদেশের একটি গ্রামীণ পরিবেশে তিনি বেড়ে উঠেন।

সে আস্তে আস্তে তার হাতের উপর ভর করে হাঁটতে শিখেন। কারণ তার কোমরের নিচের সম্পূর্ণ অংশ কাঁটা পড়েছিল সেই দুর্ঘটনার কারণে। সে তার কোমরের কাছে বাস্কেট বল নিয়ে খেলা শুরু করেন। খুব অল্প সময়ের মাঝে তিনি তার এলাকায় ‘বাস্কেট বল মেয়ে’ নামে পরিচিতি পান।

দুই পা নেই, তবু সেরা সাঁতারু (ভিডিও)

২০০৫ সালে চীনের মিডিয়া তাকে জনসম্মুখে নিয়ে আসে। এরপর তাকে বেইজিং এ নিয়ে আসা হয় তার পায়ে আর্টিফিশিয়াল পা লাগানোর ব্যবস্থা করা হয়। চীনের ‘রিহ্যাবিলিটেশন রিসার্চ সেন্টার’ এ তার বিনামূল্যে চিকিৎসা করা হয়। এই সংস্থা গত ২০ বছর ধরে প্রতিবন্ধীদের সহায়তা করছেন।

Eid Special offer UpTO 65% Discount LED, 3D, Smart LED 4K TV - SONY BRAVIA, SAMSUNG led

কিন্তু তার নতুন পা পাওয়ার পর থেকে সে আর বিদ্যালয়ে যেতে পারে নি। সে জাতীয় সাঁতার ক্লাবে যোগদান করেন এবং প্রতিবন্ধীদের সাঁতারে প্রতিযোগিতা করেন।

প্রথমে তার কাছে সাঁতার শেখা অনেক কঠিন মনে হলেও পরবর্তীতে তার কঠোর পরিশ্রমের কারণে তিনি সকল বাঁধা পেরিয়ে যান। তার অক্ষমতা থাকা সত্ত্বেও তিনি শুধু সামনের দিকে এগিয়ে যান। এখন তিনি তার দেশের জন্য প্যারালিম্পিক যেয়ে বিজয়ী হতে চান।

আরও জানতে এই ভিডিও লিঙ্কে ক্লিক করুন

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment