ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ – ঈদের দিনের প্রস্তুতি

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ - ঈদের দিনের প্রস্তুতি

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। ঈদ হচ্ছে বিশেষ দিন। আর এই বিশেষ দিনের সাজগোজ, পোশাক-আশাক, মেকাপ অর্থাৎ ফ্যাশনটাও বিশেষ হওয়া চাই। ঈদুল আজহাতে তেমন কেনাকাটা করা হয়না। পোশাকের তুলনায় সবার মন থাকে কোরবানির পশু কেনার প্রতি।

 

অনেকে অবশ্য ঈদুল ফিতরে একাধিক পোশাক কিনে রাখেন যাতে করে ঈদুল আজহাতে কেনার ঝামেলাই না যেতে হয়। আর যারা ঈদুল আজহাতে নতুন পোশাক কেনেন তাদের পোশাকের বাজেট কম থাকে। এই কম বাজেটের ভেতর দিয়েও ভালো পোশাক কেনা যায়। সেক্ষেত্রে একটু ঘোরাঘুরি করে অথবা নিজের পছন্দের ব্র্যান্ডের থেকে পোশাকটি কিনে ফেলুন।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ - ঈদের দিনের প্রস্তুতি

আসন্ন ঈদের এই শেষ মুহূর্তে ফিনিশিং টাচটা ভালো হওয়া চাই। পোশাক, জুয়েলারি, মেকাপ কতটুকু ঠিক আছে বা হচ্ছে সেটা দেখে নেওয়াটাও খুব দরকার। সব কিছু ঠিকঠাক আছে কিনা তা মিলিয়ে নিন আরেকবার। যাতে করে ঈদের দিন কোনো জিনিস ঠিকভাবে হয়নি বা কোনো জিনিস আনা হয়নি এটা নিয়ে যেন কোনো অসুবিধা না হয়। তাই ফিনিশিং টাচটা শেষ করে ফেলুন।

 

ঈদের দিন বাড়িতে কোরবানি, মাংস কাটা ও মাংস বন্টন ছাড়াও আরো অনেক কাজ থাকে তাই সকালে পরিধানের জন্য সুতি কাপড়ের একটু ঢিলেঢালা পোশাক হলে ভালো হয়। এতে কাজ করতে সুবিধা হবে। ঘুরতে যাওয়ার জন্য অবশ্য একটু গর্জিয়াস পোশাক বাছাই করতে পারেন।

 

আবহাওয়া বলছে এখন শরৎকাল। রোদ বৃষ্টির খেলা আকাশ জুড়ে। যেহেতু গরম এখন পুরোপুরি ভাবে কমে নাই আবার বৃষ্টি হওয়ার সম্ভাবনাও আছে তাই পোশাকটি বেশি ভারি বা বেশি জাকজমকপূর্ণ না হলেই ভালো হবে।

 

ঈদের বিশেষ সাজের সঙ্গে চুলের কোনো কাটিং দিতে চাইলে ভেবে নিন যে ওই কাটিংটি আপনার পোশাকের সঙ্গে কেমন যাবে। ঈদে যদি লম্বাটে ধরনের পোশাক পরেন, তাহলে চুল খুব ছোট করে কাটবেন না। মুখের শেপের সঙ্গেও মানানসই হবে এমন কাটিং দিন।

 

রূপচর্চা করতে চাইলে হাতে সময় নিয়ে আগে থেকে করে ফেলা ভালো। ঈদের দিনের সকালের কাজ শেষ করে উঠতে উঠতে যথেষ্ট বিধস্ত দেখাবে আপনাকে তাই গোসলের সময় আধা ঘণ্টার জন্য একটি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এতে চেহারার ক্লান্তি কেটে যাবে। আপনাকেও বেশ সজীব লাগবে। আর যদি সেই টুকু সময়ও না পান তাহলে মুলতানি মাটি, চন্দন গুঁড়া, মধু এবং গোলাপ জল মিশিয়ে দশ মিনিটের একটি ফেশ প্যাক বানিয়ে নিন।

 

ছেলেরা যারা নামাজের আগে শেভ করার সময় পাননি তারা কোরবানির পরে যখন গোসল করবেন তখন শেভ করে নিতে পারেন। অনেকক্ষণ ধরে মাংস কাটাকাটি করলে বা মাংসের পাশে থাকলে শরীর থেকে কেমন একটা মাংস মাংস গন্ধ আসে তাই সব কাজ শেষ করে ভালোভাবে গোসল দিতে হবে। তা না হলে নিজের কাছেই অস্বস্তি লাগবে।

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment