রোহিঙ্গার সমস্যা সমাধানে সংশ্লিষ্ট দেশগুলোকে কাজ করতে হবে

https://www.youtube.com/watch?v=02qlcdSI8vc

39রোহিঙ্গা একটি রাজনৈতিক সমস্যা। তাই মানবিক বিষয় নিয়ে কাজ করা সংস্থাগুলো এর সমাধান দিতে পারবে না বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক উইলিয়াম লেইসি সুইং।

রোববার (১১ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ঢাকায় শুরু হওয়া অভিবাসন বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) সম্মেলন উপলক্ষে ঢাকায় এসেছেন লেইসি সুইং।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার একটি রাজনৈতিক দিক রয়েছে। এর জন্য বাংলাদেশ ও মায়ানমার দু’দেশকেই কাজ করতে হবে। এর সঙ্গে আরও কিছু দেশের সম্পৃক্ততা রয়েছে বলেও আমি জানি।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা কতো সেটা এদেশের সরকার বলতে পারবে। তবে এ সংখ্যা যাই হোক না কেন, তারা ক্ষতিগ্রস্ত। আমরা মায়ানমার ও বাংলাদেশের কক্সবাজার এলাকায় ক্ষতিগ্রস্ত অনিবন্ধিত মায়ানমারের নাগরিকদের সহায়তা দেওয়ার বিষয়ে আমরা কাজ করছি।

সুইং বলেন, অভিবাসন ব্যয় শূন্যে নামাতে হবে। অভিবাসীদের যাতায়াত খরচ কোনোভাবেই তাদের কাছ থেকে নয় বরং নিয়োগদাতা ব্যক্তি বা কোম্পানিকে পরিশোধ করতে হবে।

জিএফএমডি সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি কক্সবাজার সফরে যাওয়ার কথা ছিলো তার। যেখানে মায়ানমারের নির্যাতিত রোহিঙ্গারা আশ্রয় নিয়েছেন। তবে শেষ মুহূর্তে সেটি বাতিল হয়েছে। সোমবার (১২ ডিসেম্বর) সকালে ঢাকা ছাড়বেন তিনি।

ধামাকা অফার চলছে !BRAND BAZAAR এ LED / 3D/ Smart / 4K TV AC , 40- 65% ডিস্কাউন্ট !

আরও পন্য দেখতে ছবির উপরে ক্লিক করুন1d53

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment