ঢাকার সবকটি আসন আওয়ামী লীগ- জাতীয় পার্টির দখলে

ঢাকার সবকটি আসন আওয়ামী লীগ- জাতীয় পার্টির দখলে

বিশটি আসনের জেলা দেশের প্রাণকেন্দ্র ঢাকা। ভোটের হাওয়ার এই পর্বে থাকছে ঢাকা এক থেকে পাঁচ আসনের পরিচিতি। দোহার আর নবাবগঞ্জ এই দুই উপজেলা নিয়ে ঢাকা এক আসন। কামরাঙ্গীর চরের সুলতানগঞ্জ, কেরানীগঞ্জ আর সাভারের কিছু অংশ নিয়ে ঢাকা দুই। এদিকে কেরানীগঞ্জের অবশিষ্ট অংশ আগানগর, কোন্দা, সুবাদিয়া, তেঘোরিয়া আর জিঞ্জিরা নিয়ে ঢাকা তিন আসন।

ঢাকার সবকটি আসন আওয়ামী লীগ- জাতীয় পার্টির দখলে

যাত্রাবাড়ীর ৮৭ নং ওয়ার্ডেও কিছু অংশ, ৮৩ ও ৮৮, ৮৯ আর ৯০ নং ওয়ার্ড নিয়ে ঢাকা ৪। ডেমরা, মাতুয়াইল, দনিয়ার পাশাপাশি সিটি করপোরেশনের আওতাধীন ৮৪, ৮৫, আর ৮৬ নং ওয়ার্ড নিয়ে ঢাকা পাঁচ আসন। ঢাকা জেলার আয়তন ১ হাজার ৪৬৩ দশমিক ৬০ বর্গকিলোমিটার। মেট ভোটার ৭৫ লাখ ৮৬ হাজার ২৯২ জন। পুরুষ ভোটার ৩৯ লাখ ২৪ হাজার ৮৫৫ জন। আর নারী ভোটার ৩৬ লাখ ২১ হাজার ৪৩৭ জন।

১৯৯১ নির্বাচনে ঢাকার এই পাঁচটি আসনই ছিলো বিএনপির দখলে। পরেরবার ১ থেকে ৩ এ জয় পায় বিএনপি বাকি দু’টিতে আওয়ামী লীগ। ২০০১ এর নির্বাচনে এই অঞ্চলে আবারো বিএনপির একক আধিপত্য। আর ২০০৮ এর নির্বাচনে ঠিক যেন উল্টে যায় বাজি অর্থাৎ পাঁচটি আসনেই জয় পায় নৌকা। যদিও সব শেষ ৫ জানুয়ারির নির্বাচনে ঢাকা ১ আর ৪ দখল নেয় জাতীয় পার্টি। আর বাকি তিনটি এখন নৌকার।

পরিসংখ্যান যাই হোক জাতীয় রাজনীতির সরাসরি প্রভাব থাকায় ঢাকার হিসেবটা একটু ভিন্ন । আর এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীদের দৌঁড়ঝাপ ভোটের বছর খানেক আগেই উত্তেজনা ছড়াচ্ছে ভোটাদের মাঝে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment