ইতালি থেকে মোংলায় পৌঁছেছে কোস্টগার্ডের অত্যাধুনিক দুই জাহাজ

ইতালি থেকে মোংলায় পৌঁছেছে কোস্টগার্ডের অত্যাধুনিক দুই জাহাজ

বাংলাদেশ কোস্টগার্ডের বহরে যুক্ত হয়েছে ইতালি থেকে কিনে আনা নতুন দুইটি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ। শুক্রবার দুপুরে বাগেরহাটের মোংলায় বিদ্যারবাহন এলাকার কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তরের ভেসেল জেটিতে জাতীয় দুই নেতা সিজিএস মনসুর আলী ও সিজিএস কামরুজ্জামান নামের এই জাহাজ দুইটিকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়। এসময় ওই দুই জাহাজের ক্যাপ্টেন এবং নাবিকদের স্বাগত জানায় কোস্টগার্ডের উচ্চ পদস্থ কর্মকর্তারা।
ইতালি থেকে মোংলায় পৌঁছেছে কোস্টগার্ডের অত্যাধুনিক দুই জাহাজকোস্ট গার্ডের একদল সুসজ্জিত বাদক দল জাহাজ দুইটিকে স্বাগত জানান। এ সময় বাংলাদেশ কোস্টগার্ডের পরিচালক (অপারেশন) ক্যাপ্টেন ইকরাম হোসেন, জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, সহকারী গোয়েন্দা পরিচালক লে: কমান্ডার মারুফসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। কোস্টগার্ডের এই জাহাজ দুইটি আগামী ২২ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের কথা রয়েছে।

কোস্টগার্ড’র সহকারী গোয়েন্দা পরিচালক লে: কমান্ডার মারুফ বলেন, ইতালিয় প্রযুক্তিসমৃদ্ধ অত্যাধুনিক জাহাজ দুইটি গত ১৭ নভেম্বর ইতালির ‘লা-স্পেজিয়া’ বন্দর থেকে ছেড়ে মিশর, ওমান, ভারত, শ্রীলংকা হয়ে আজ ২২ ডিসেম্বর মোংলায় এসে পৌঁছায়। জাহাজ দুইটিতে ২০ জন কর্মকর্তা ও ১শ’ ৪০ জন নাবিক রয়েছে। এছাড়া ৮৭ মিটার দৈর্ঘ্য আর সাড়ে ১০ মিটার প্রস্থের ১৩শ’ টন ধারণ ক্ষমতা সম্পন্ন এ জাহাজ ঘণ্টায় ২৩ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম।

তিনি আরো বলেন, জাহাজগুলোর কোস্টগার্ডের স্বাভাবিক কার্যকলাপ অনুসন্ধান ও তার প্রতিরোধ, মাদক, মানব পাচার প্রতিরোধ, দস্যু দমন, অন্য জাহাজকে অগ্নি নির্বাপণী সহায়তা, উদ্ধার অভিযানসহ উপকূলবর্তী ও সামুদ্রিক দুর্যোগ ব্যবস্থাপনায় মোকাবেলার সক্ষমতা রয়েছে। এছাড়া জাহাজ দুইটি নৌপথের দুষণরোধে বিশেষ ভূমিকা রাখতে পারবে বলেও জানান তিনি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment