ব্যাটিং ব্যর্থতায় প্রথম দিনই ব্যাকফুটে বাংলাদেশ

মিরপুরে আজ শুরু হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ। আজ সকালে টস জিতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে তারা ২২২ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। এরপর বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে চার উইকেট হারিয়ে ৫৬ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে।
ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। প্রথম ওভারের তৃতীয় বলে বোলার সুরঙ্গা লাকমলের হাতে ক্যাচ দিয়ে ফিরেন তামিম ইকবাল। তিন বল খেলে চার রান করেন তিনি। দ্বিতীয় ওভারের তৃতীয় বলে রান আউট হন মুমিনুল হক। তিন বল খেলে শূন্য রান করেন তিনি। দলীয় ১২ রানে সুরঙ্গা লাকমলের বলে বোল্ড হন মুশফিকুর রহিম। ২২ বল খেলে এক রান করেন তিনি। দলীয় ৪৫ রানে চতুর্থ উইকেটের পতন ঘটে বাংলাদেশের। দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লিউ হন ইমরুল কায়েস। তিনি করেন ১৯ রান।ব্যাটিং ব্যর্থতায় ঢাকা টেস্টে প্রথম দিনই ব্যাকফুটে বাংলাদেশ। বৃহস্পতিবার দিন শেষে ১৬৬ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা। হাতে রয়েছে ছয়টি উইকেট। দিন শেষে লিটন দাস ২৪ রান করে ও মেহেদী হাসান মিরাজ ৫ রান করে অপরাজিত আছেন। হাতে উইকেট থাকলেও এই পিচে ব্যাটসম্যাদের জন্য রান করা কঠিন হবে।
শ্রীলঙ্কার ইনিংসে দুই ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেন। ৬৮ রান করে আউট হন কুসল মেন্ডিস। ৫৬ রান করেন রোশেন সিলভা। দশটি উইকেটের মধ্যে বাংলাদেশ দুই স্পিনার আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলাম নেন আটটি উইকেট। বাকি দুইটি উইকেট নেন পেসার মোস্তাফিজুর রহমান।
১৬ ওভার বল করে ৬৩ রান দিয়ে চারটি উইকেট নেন আব্দুর রাজ্জাক। টেস্টে এক ইনিংসে আব্দুর রাজ্জাকের এটি সেরা বোলিং। আরেক স্পিনার তাইজুল ইসলামও নেন চারটি উইকেট। ২৫.৩ ওভার বল করে ৮৩ রান দিয়েছেন তিনি। ১১ ওভার বল করে ১৭ রান দিয়ে দুইটি উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান।সংক্ষিপ্ত স্কোর : প্রথম দিন শেষে ১৬৬ রানে পিছিয়ে বাংলাদেশ।শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২২২ (৬৫.৩ ওভার)(কুসল মেন্ডিস ৬৮, দিমুথ করুণারত্নে ৩, ধনঞ্জয়া ডি সিলভা ১৯, দানুশকা গুনাথিলাকা ১৩, দিনেশ চান্দিমাল ০, রোশেন সিলভা, নিরোশান ডিকওয়েলা ১, দিলরুয়ান পেরেরা ৩১, আকিলা ধনঞ্জয়া ২০, রঙ্গনা হেরাথ ২, সুরঙ্গা লাকমল ৪*; মেহেদী হাসান মিরাজ ০/৫৪, আব্দুর রাজ্জাক ৪/৬৩, তাইজুল ইসলাম ৪/৮৩, মোস্তাফিজুর রহমান ২/১৭)।বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৬/৪* (২২ ওভার)(তামিম ইকবাল ৪, ইমরুল কায়েস ১৯, মুমিনুল হক ০, মুশফিকুর রহিম ১, লিটন দাস ২৪*, মেহেদী হাসান মিরাজ ৫*; সুরঙ্গা লাকমল ২/১৫, দিলরুয়ান পেরেরা ১/২৫, আকিলা ধনঞ্জয়া ০/৪, রঙ্গনা হেরাথ ০/১১)।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment