নওগাঁয় সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত

নওগাঁয় সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি:-
নতুন প্রজন্মকে শুদ্ধ বাংলা চর্চায় উদ্বুদ্ধ করতে স্থানীয় একটি সামাজিক সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁর’ ভাষার মাসে ৬দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। কর্মসূচীর অংশ হিসেবে ‘শুদ্ধ বাংলা, শুদ্ধ উচ্চারণ’ স্লোগানে প্রথম দিন সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন, পুলিশ সুপার ইকবাল হোসেন। শুক্রবার বেলা সাড়ে ১১টায় জেলা পুলিশ লাইন্স মাঠ থেকে শোভাযাত্রাটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল আকতার,
নওগাঁয় সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিতঅতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফারজানা হোসেন, বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শরিফুর রহমান, একুশে পরিষদের উপদেষ্টা ময়নুল হক দুলদুল, সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারী, সাধারন সম্পাদক এমএম রাসেল। পরে কেডি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভায় সুন্দরবনের জলদস্যুদের স্বাভাবিক জিবনে ফিরিয়ে আনার অন্যতম প্রধান অনুপ্রেরনাকারী নওগাঁর কৃতি সন্তান সাংবাদিক মহসীন-উল-হাকিমকে সংবর্ধনা প্রদান করা হয়। পুলিশ সুপার ইকবাল হোসেন শিক্ষার্থীদের উদ্যেশে বলেন, তোমরা মাদককে না বলবে। ভূলেও কখনো মাদক গ্রহন করবেনা। যৌতুক নিয়ে বিয়ে করার আগ্রহ মন থেকে মুছে ফেলবে। যৌতুক একটি সামাজিক ব্যাধি। আমরা জঙ্গীবাদকে ঘৃণা করব। কখনো জঙ্গীবাদ বা অপরাধ মূলক কর্মকান্ডের সাথে নিজেকে জড়াবো না। সংগঠনের সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারী বলেন, ‘যে চেতনা নিয়ে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে আমরা রাষ্ট্রভাষা বাংলা পেয়েছি। আজকে আমরা তা ভুলতে বসেছি। আজ আমাদের ছেলে-মেয়েরা শুদ্ধ বাংলা অর্থাৎ প্রমিত বাংলায় পারদর্শী নয়। ফলে তারা শুদ্ধভাবে বাংলা বলতে পারে না।

যদি তারা শুদ্ধ বাংলা না জানে তাহলে তারা রবি ঠাকুর, নজরুল, জীবনান্দকে কীভাবে বুঝবে? তাই তরুণ প্রজন্মকে শুদ্ধ বাংলা চর্চায় উদ্বুদ্ধ করা প্রয়োজন। এই তাগিত থেকে গত জানুয়ারি মাস থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সমাবেশ করে আমরা শুদ্ধ বাংলা চর্চা উদ্বুদ্ধ করছি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment