দিনাজপুরে জ্বালানি তেলের সংকট

দিনাজপুরে জ্বালানি তেলের সংকট

মন্জুর আলী শাহ,  দিনাজপুর প্রতিনিধিঃ-
দিনাজপুরের পার্বতীপুুর উপজেলায় অবস্থিত বাংলাদেশ  রেলওয়ের হেড ডিপোতে দুুই/তিন সপ্তাহ ধরে জ্বালানি তেল সংকট দেখা দিয়েছে। অয়েল কোম্পানি পদ্মা, মেঘনা ও যমুনা জ্বালানি তেল সরবরাহ ঠিকমত দিতে না পারায় রংপুর বিভাগের ৮ জেলার প্রায় ৬৬২টি পাম্প ও এজেন্টগুলোতে চলছে ভয়াবহ তেল সংকট। ফলে বোরো আবাদ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন কৃষক। তারা বলছেন, তেল সংকটের কারণে সেচ কাজে বিঘ্ন ঘটছে। দিনাজপুর জেলা পাম্প মালিক সমিতির সাধারন সম্পাদক রওশন আলী ও সড়ক সম্পাদক সাজ্জাদ হোসেন সাজুু জ্বালানি তেল সংকটের কথা স্বীকার করে বলেন, খুলনায় পর্র্যাপ্ত জ্বালানি তেল রয়েছে।
দিনাজপুরে জ্বালানি তেলের সংকটশুধু রেলওয়ের কর্মকর্র্তা-কর্র্র্মচারীদের গাফিলতির কারনে খুুলনার দৌলতপুুর রেল ডিপো থেকে পার্বতীপুুর রেলওয়ে হেড ডিপোতে তেলের ওয়াগন পৌঁছাতে দেরি হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। যে কোন সময় পার্বতীপুুর রেলওয়ে হেড ডিপো জ্বালানি তেল ডিজেল শুন্য হয়ে যেতে পারে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের পদ্মা, মেঘনা ও যমুনার পার্বতীপুর ডিপোতে সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, এই ডিপোতে প্রতিদিন তিন কোম্পানির ডিজেল তেলের চাহিদা রয়েছে প্রায় ১৮ লাখ লিটার। সেখানে তিন কোম্পানী মিলে ফেব্রুুয়ারী’১২ তারিখ পযুর্ন্ত রেলওয়ে ওয়াগনের মাধ্যেমে তেল পেয়েছে মাত্র ১ কোটি ২০ লাখ লিটার। পাম্প ও এজেন্ট মালিকরা জ্বালানি তেল নেয়ার  জন্য অপেক্ষা করছে দিনের পর দিন। রেলওয়ে কর্তৃপক্ষ সময়মতো তেল সরবরাহ করতে না পারায়  বোরো মৌসুুমে তেল সংকটে পড়েছে সাধারন কৃৃষকরা। যে  কোন সময় একেবারে তেলশূন্য হয়ে পড়েতে পারে পার্বতীপুুর রেলওয়ে হেড ডিপো।  ইতোপূর্বে ভারতের আসাম থেকে পার্বতীপুুর রেলওয়ে হেড ডিপোতে জ্বালানি তেল সরবরাহ করা হলেও ইরি বোরো মৌসুুমের কারনে বর্র্তমানে তা বন্ধ রয়েছে। অনেক কৃষক অভিযোগ করে বলেন, পাম্পে এখন ১০ লিটার ডিজেল চাইলে দেওয়া হচ্ছে ৪/৫ লিটার। জমিতে সেচ দেওয়ার ব্যাঘাত ঘটছে। তেলের এ সংকট দ্রুত সমাধান না হলে ইরি বোরো আবাদ নিয়ে সমস্যায় পড়তে হবে তাদের।
পার্বতীপুুর রেলওয়ে হেড ডিপোতে তেল নিতে আসা বেশ ক’জন পেট্রোল পাম্প মালিক জানান, প্রতিদিন তাদের পাম্পে নয় হাজার লিটার তেল প্রয়োজন হলেও দেওয়া হচ্ছে সাড়ে ৪ হাজার লিটার। তাও আবার একদিন বা  দুদিন পর পর। এ ভাবে চলতে থাকলে বোরো আবাদ নিয়ে সংকটে পড়বেন কৃষকরা। বিঘিœ তাই দ্রুত এ সংকট সমাধানের আহ্বান জানান মলিকগন।
ডিপোর তিন কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তাগন আশা প্রকাশ করে বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ তেলবাহী ওয়াগন পরিবহনে মনোযোগি হলে দ্রুত তেল সংকট কেটে যাবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment