ঢাবির আইএমএলে ভর্তির আবেদন শুরু ২৫ ফেব্রুয়ারি

ঢাবির আইএমএলে ভর্তির আবেদন শুরু ২৫ ফেব্রুয়ারি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটে (আইএমএল) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

ঢাবির আইএমএলে ভর্তির আবেদন শুরু ২৫ ফেব্রুয়ারিবিজ্ঞাপনে দেখা যায়, আধুনিক ভাষা ইনস্টিটিউটে আরবি, চীনা, ইংরেজি, ফরাসী, জার্মান, জাপানী, কোরিয়ান, ফার্সী, রাশিয়ান, স্প্যানিশ, তুর্কী, ইতালিয়ান, হিন্দি এবং বাংলা (শুধুমাত্র বিদেশীদের জন্য) শেখানো হবে। এসব কোর্সের নাম জুনিয়র কোর্স। এই কোর্সের মেয়াদ ১ বছর (ন্যূনতম ১২০ ঘণ্টা)।
ভর্তি আবেদনের যোগ্যতা:
উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ যেকোন ব্যক্তি বিদেশী ভাষার জুনিয়র কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে ন্যূনতম দ্বিতীয় বিভাগ/বি গ্রেড/জিপিএ ২.৫ থাকতে হবে।

ভর্তি প্রক্রিয়া:
ক. ভর্তির জন্য আগ্রহী প্রার্থীকে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ ২০১৮ ইং তারিখের মধ্যে জনতা ব্যাংক টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা থেকে নগদ ৬০০ টাকার বিনিময়ে ভর্তির আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

খ. আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে ২৯ মার্চ, ২০১৮ ইং তারিখের মধ্যে জনতা ব্যাংকে জমা দিয়ে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। নির্ধারিত তারিখের পর ভর্তির ফরম বিতরণ কিংবা গ্রহণ করা হবে না।

গ. আবেদনপত্র জমা দেওয়ার সময় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বা সমমানের অন্য কোনো পরীক্ষা পাশের সার্টিফিকেট/মার্কশীটের সত্যায়িত ফটোকপি এবং ২ (দুই) কপি সত্যায়িত ছবি সংযোজন করতে হবে।

ঘ. ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্ষেত্রে সার্টিফিকেট কপি প্রদানের প্রয়োজন নেই। তবে আবেদনপত্র স্ব-স্ব বিভাগীয় চেয়ারম্যান কর্তৃক স্বাক্ষরিত হতে হবে।

ঙ. একই কোর্সে একাধিক ভাষায় আবেদন করা যাবে কিন্তু একাধিক ভাষায় ভর্তি হওয়া যাবে না। একাধিক ভাষায় /কোর্সে ভর্তির প্রমাণ পাওয়া গেলে শিক্ষার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

উল্লেখ্য যে, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা কোর্স ও এই ভাষা ইনস্টিটিউটে চালু আছে। উচ্চতর কোর্সে ভর্তি হতে হলে এর পূর্ববর্তী পরীক্ষা অথবা অন্য প্রতিষ্ঠান থেকে আধুনিক ভাষা ইনস্টিটিউটের সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কোনো ভাষায় সরাসরি উচ্চতর কোর্সে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ভাষায় দক্ষতা যাচাইয়ের ভিত্তিতে ভর্তির সুযোগ দেয়া হয়ে থাকে।

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment