মা-সন্তানের বন্ধুত্বের লক্ষ্যে টাঙ্গাইলে ‘মা সমাবেশ’

মা-সন্তানের বন্ধুত্বের লক্ষ্যে টাঙ্গাইলে ‘মা সমাবেশ’

মায়েদের সচেতনতা বাড়াতে টাঙ্গাইলে অনুষ্ঠিত হয়ে গেলো ‘মা সমাবেশ’। দেলদুয়ার উপজেলার পাথরাইলে ‘ইমপ্রুভ শিক্ষা পরিবার’ নামে বেসরকারি একটি সংস্থা শনিবার সকারে এর আয়োজন করে।
মা-সন্তানের বন্ধুত্বের লক্ষ্যে টাঙ্গাইলে ‘মা সমাবেশ’ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুল, কোচিং শাখা ও কলেজ একাডেমিতে অধ্যয়নরত শিক্ষার্থীর মায়েদেরকে নিয়ে ওই সমাবেশ অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের আদর্শ জীবন গড়তে শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকদের মাঝে এতে মুক্ত আলোচনা হয়। এসময় কয়েকশ শিক্ষার্থীর মা তাদের সন্তানদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার প্রতিশ্রুতি দেন। তিনটি ধাপে পৃথক শাখার শিক্ষার্থীদের অভিভাবক নিয়ে সংস্থাটি ওই সমাবেশ করে।

সমাবেশে ইমপ্রুভ শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালক মো. রেজাউল করিম জানান, নৈতিক শিক্ষা পরিবার থেকেই শিশুরা পেয়ে থাকে। একজন শিশু জন্মের পর থেকে কিশোর পর্যন্ত দীর্ঘ সময় পার করে মায়ের সাথে। তাই আদর্শ শিক্ষার্থী গড়তে মায়েদের ভুমিকা অপরিহার্য।

প্রশ্নপত্র ফাঁস ও পরীক্ষা দিলেই পাশ এ কথার ভিত্তি নেই উল্লেখ করে তিনি বলেন, সরকার এ ব্যাপারে সজাগ রয়েছে। এগুলো প্রতিরোধে নানা পদক্ষেপ গ্রহণ করছে। সম্প্রতি জেএসসি ও পিএসসি পরীক্ষার ফলাফল প্রমাণ করছে সরকার ঘুরে দাঁড়িয়েছে। সন্তানের গতিপথ লক্ষ্য রাখতে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অভিভাবকদের যোগাযোগ বাড়ানোরও পরামর্শ দেন তিনি।

মফস্বলে শিক্ষার হার ও মান বৃদ্ধি, নৈতিক শিক্ষা অর্জনসহ মধ্যবিত্ত পরিবারে শিশুদের শিক্ষা নিশ্চিত করতে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান “ইমপ্রুভ শিক্ষা পরিবার”। শিশুদের ঝরে পড়া রোধে বিনা বেতন, অর্ধবেতন এমনকি উপবৃত্তিও দিয়ে থাকে এই প্রতিষ্ঠান।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment