তালেবানদের স্বীকৃতি দেয়ার প্রস্তাব ঘানির

তালেবানদের স্বীকৃতি দেয়ার প্রস্তাব ঘানির

আফগানিস্তানের জঙ্গি তালেবান গোষ্ঠীকে রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দেবার প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। বুধবার রাজধানী কাবুলে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক কনফারেন্সে এই প্রস্তাব দেন তিনি।
তালেবানদের স্বীকৃতি দেয়ার প্রস্তাব ঘানির১৬ বছর ধরে আফগানিস্তানের গৃহযুদ্ধ করে যাচ্ছে তালেবান। এই যুদ্ধের কোনো শেষ নেই। সেটা এখন হাড়ে হাড়ে বুঝতে পারছে তালেবান ও দেশটির শাসকরা। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবানদের এতদিন সন্ত্রাসী ও জঙ্গি বলে আসছিলেন। এখন তিনি বাস্তবতা বুঝতে পেরে তালেবানদের মুল ধারার রাজনীতিতে ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করেছেন।

কোনো ধরনের পূর্বশর্ত আরোপ ছাড়াই তিনি তালেবানদের একগুচ্ছ প্রস্তাব দিয়েছেন। যেগুলোর মধ্যে আছে তালেবান বন্দিদের মুক্তি দেয়া, আফগানিস্তানের সংবিধান নিয়ে পর্যালোচনা করা। যাতে তালেবানদের ইচ্ছা সেখানে প্রতিফলিত হতে পারে।তালেবানরও ঘানির এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। তারা আফগানিস্তানের শাসকদের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যেতে রাজী আছে বলে জানায়।

প্রসঙ্গত, ২০০১ সাল থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করে আসছে তালেবানরা। তাদের লক্ষ্য আগামীতে আফগানিস্তানে ক্ষমতা দখল করা। তবে সম্প্রতি তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করার প্রস্তাব দেয়। কিন্তু তারা কাবুলের শাসকদের প্রতি সরাসরি কোনো আলোচনা করবে না বলে জানিয়েছিল। সূত্র : আল-জাজিরা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment