মাধবপুরে অবৈধ বালুর হরিলুট হুমকির মুখে চা বাগান

মাধবপুরে অবৈধ বালুর হরিলুট হুমকির মুখে চা বাগান

মোঃ সুমন আলী খান, হবিগঞ্জ প্রতিনিধি:-
হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার ন্যাশনাল টি কোম্পানী জগদীশপুর চা বাগান, রসুলপুর, বৈকুণ্ঠপুর চা বাগান, বনগাঁও, দক্ষিণ শাহপুর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বালু বিক্রি করা হচ্ছে। এতে চা বাগানের ছড়ার তীরবর্তী চা শ্রমিকদের পৈতৃক ভিটের মাটিও ফসলী জমি ভাঙ্গনের কবলে পড়েছে।

জানা যায়, উপজেলার ন্যাশনাল টি কোম্পানী জগদীশপুর চা বাগান, রসুলপুর, বৈকুণ্ঠপুর বাগানের বিভিন্ন ছড়া থেকে প্রভাবশালীরা বাগানের বিভিন্ন ছড়া থেকে অবাধে বালু উত্তোলন করে আসছে। বালু পাইপের সাহায্যে ছড়ার পাড়ে জমাট করে ট্রাক, ট্রাক্টর, ট্রলি দিয়ে দেশের বিভিন্ন জায়গায় পাচার করছে বালু খেকোরা। স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে বালুগুলো স্তুপ করে রেখে মেশিন দ্বারা ধৌত করে ট্রাক ও ট্রাক্টর দিয়ে বিভিন্ন স্থানে পাচার করছে বলে অভিযোগ করছেন স্থানীয়রা।

স্থানীয় ভূমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার কোথাও ইজারাকৃত বালু মহাল নেই। এদিকে সরকারের অনুমোদন ছাড়াও প্রভাবশালীরা অবাধে বালু উত্তোলন করে যাচ্ছেন। এশিয়ার বৃহত্তম সুরমা চা বাগান ১০ নং ডিভিশন ও কিবরিয়াবাদ ছড়া থেকে প্রকাশ্যে বালু উত্তোলন করে পাচার করছে স্থানীয় বালু খেকোরা। সুরমা চা বাগানের ব্যবস্থাপক সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বাগানের বিভিন্ন ছড়া থেকে বালু উত্তোলনের ব্যাপারটি আমার জানা নেই।

তবে এখন থেকে জোরদার করা হবে।  উপজেলার নির্বাহী কর্মকর্তা মোকলেছুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমার জানা নেই। তবে এখন থেকে গুরুত্ব সহকারে অবৈধ বালু পাচারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment