‘বিশ্বের সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ’

'বিশ্বের সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ'

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের (এসডিএসএন) বার্ষিক প্রতিবেদনে ফিনল্যান্ডের মানুষকে বিশ্বের সবচেয়ে সুখী মানুষ হিসেবে দেখানো হয়েছে। বুধবার প্রকাশিত এই তালিকায় স্ক্যান্ডেনেভিয়ান এই দেশটির নাম শীর্ষে অবস্থান করছে।

১৫৬টি দেশের এই তালিকায় বাংলাদেশ রয়েছে ১১৫তম স্থানে।

সবচেয়ে অসুখী দেশ হিসেবে তালিকায় সবার শেষে স্থান পেয়েছে আফ্রিকার দেশ বুরুন্দি। অন্যদিকে অর্থ-বিত্তে বাড়লেও যুক্তরাষ্ট্রের অবনতি ঘটেছে। যুক্তরাষ্ট্র গতবার ছিল চতুর্দশ স্থানে, এবার নেমে গেছে অষ্টাদশ স্থানে। যুক্তরাজ্য রয়েছে ১৯তম স্থানে। চীন রয়েছে ৮৬তম স্থানে।

মাথাপিছু আয়, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য ও গড় আয়ু, সামাজিক স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রা মতো কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে প্রতি বছর এই তালিকা করছে এসডিএসএন।

এবারের তালিকায় শীর্ষে থাকা ফিনল্যান্ড পয়েন্ট ৭ দশমিক ৬৩। সামাজিক নিরাপত্তা, শিশুদের প্রতি যত্ন, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান ও বিনা খরচে চিকিৎসার মতো বিষয়গুলো তাদের পয়েন্ট বাড়িয়েছে।

গত বছরের তালিকায় ফিনল্যান্ড ছিল পাঁচ নম্বরে; সেখান থেকে উঠে এসে পাশের দেশ নরওয়েকে (৭ দশমিক ৫৯ পয়েন্ট) দ্বিতীয় স্থানে নামিয়ে দিয়েছে তারা।
'বিশ্বের সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ'বাংলাদেশের পয়েন্ট ৪ দশমিক ৫০। তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান রয়েছে ৭৫তম স্থানে (পয়েন্ট ৫ দশমিক ৪৭), ভুটান ৯৭তম স্থানে (৫ দশমিক ০৮), নেপাল ১০৮তম স্থানে (৪ দশমিক ৮৮ পয়েন্ট), শ্রীলঙ্কা ১১৬তম স্থানে (৪ দশমিক ৪৭ পয়েন্ট), ভারত ১৩৩তম স্থানে (৪ দশমিক ১৯ পয়েন্ট), মিয়ানমার ১৩০তম স্থানে (৪ দশমিক ৩০ পয়েন্ট)।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment