কুয়েতে প্রবাসীদের রাস্তায় হাঁটার ওপরও কর বসানোর প্রস্তাব

কুয়েতে প্রবাসীদের রাস্তায় হাঁটার ওপরও কর বসানোর প্রস্তাব

প্রবাসীদের কারণেই কুয়েতে দুর্নীতি বাড়ছে বলে সুস্পষ্ট অভিযোগ করেছেন সেদেশের নারী এমপি সাফা আল-হাশেম। বৃহস্পতিবার দেশটির সংসদে বক্তৃতাকালে এ অভিযোগ করেন তিনি।

 

এর আগে গত বুধবার কুয়েতের প্রধানমন্ত্রী জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ সংসদে স্বীকার করেন যে দেশে দুর্নীতি ব্যাপকভাবে বেড়ে গেছে এবং এর ফলে বহির্বিশ্বে কুয়েতের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

 

প্রধানমন্ত্রীর এ বক্তব্যের ওপর মন্তব্য করতে গিয়ে সংসদ সদস্য সাফা আল-হাশেম বলেন, দেশের জনমিতি কাঠামো এখন প্রবাসীদের অনুকূলে এবং এটাই লাগামহীন দুর্নীতির প্রধান কারণ।

 

তিনি প্রধানমন্ত্রীকে মনে করিয়ে দেন, জনসংখ্যার এ ভারসাম্যহীনতা এবং ”বহিরাগতদের” নিয়োগদানই দেশে দুর্নীতি বেড়ে যাওয়ার প্রধান কারণ।

 

তিনি আগামী কয়েক দশকের মধ্যে কুয়েতীদের ব্যাপক হারে চাকরিতে নিয়োগ করার বিষয়ে এখনই একটি রোডম্যাপ প্রণয়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

 

উল্লেখ্য, কুয়েতে কুয়েতির সংখ্যা ১৪ লাখ আর প্রবাসীর সংখ্যা ৩১ লাখ।

 

সাফা আল-হাশেম প্রবাসীদের ওপর আরোপের জন্য একগুচ্ছ কর প্রস্তাব করেন, যাতে তাদের ”রাস্তায় হাঁটার ওপর”ও কর বসাতে বলা হয়েছে। অন্য যেসব প্রস্তাব করা হয়েছে তাতে প্রবাসীদের ড্রাইভিং লাইসেন্স এমনকি হাসপাতালে চিকিৎসা পাওয়াও কঠিন হয়ে যাবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment