পাকিস্তানেও হেনস্তার শিকার ভারতীয় কূটনীতিকরা

পাকিস্তানেও হেনস্তার শিকার ভারতীয় কূটনীতিকরা

ভারতে হেনস্তার শিকার পাকিস্তানি কূটনীতিককে প্রত্যাহার করা হয়েছে বৃহস্পতিবার। এ খবর প্রকাশ হতে গিয়ে জানা গেল পাকিস্তানেও ভারতের কূটনীতিকরা হেনস্তার শিকার হচ্ছেন নিয়মিত।

 

শুক্রবার মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়, পাকিস্তানে থাকা ভারতীয় জ্যেষ্ঠ কূটনীতিকরা সব সময় দেশটির গোয়েন্দা সংস্থা দ্বারা হেনস্তার শিকার হন। তাদের সন্তানরাও হেনস্তার শিকার হয়েছেন এবং এখনো হচ্ছেন।

 

ভারতের কূটনীতিকরা যে বাড়িতে থাকেন সেখানে ভোর রাত ৩ টা বাজে কলিং বেল বাজিয়ে ঘুম ভাঙানো হয়। আজে বাজে ফোন কল দিয়ে বিরক্ত করা হয় তাদের। মোবাইলে অশ্লীল টেক্সট করা হয়। আর এসবের সঙ্গে জড়িত পাকিস্তানের আইএসআই (ইন্টার-সার্ভিস ইনটেলিজেন্স) এজেন্টরা। ইসলামাবাদে দায়িত্ব পালনকারী সাবেক ভারতীয় কূটনীতিক বিষ্ণু প্রকাশ বরাত দিয়ে এসব তথ্য জানায় মার্কিন গণম্যাধমটি।

 

বিষ্ণু প্রকাশ জানিয়েছেন, তিনি যেখানে যেতেন সেখানেই গাড়ি ভর্তি আইএসআই এজেন্ট তাকে অনুসরণ করত। তিনি যে চিকিৎসকের সঙ্গে কথা বলতেন সেখানে এজেন্ট দাড়িয়ে তার কথা শুনতো। এভাবেই প্রতিদিন তারা আমাকে হেনস্তা করেছে বলে তিনি জানান।

 

প্রসঙ্গত, এবার প্রেক্ষাপট ভিন্ন। চলতি মাসে পাকিস্তান হাইকমিশন কূটনীতিক হেনস্তার অভিযোগের একটি তালিকা ভারতকে দিয়েছে। এরপর গত ১৩ মার্চ পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের ডেপুটি হাইকমিশনারকে তলব করে এ সংক্রান্ত অভিযোগ জানায়। এরপর পাকিস্তান নিজেদের কূটনীতিককে দিল্লি থেকে প্রত্যাহার করে নেয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment