কলাপাড়ায় বাউবি’র এইচএসসি পরীক্ষায় বই দেখে লিখছেন শিক্ষার্থীরা

কলাপাড়ায় বাউবি’র এইচএসসি পরীক্ষায় বই দেখে লিখছেন শিক্ষার্থীরা
পটুয়াখালী প্রতিনিধি:-
পটুয়াখালীর কলাপাড়ায় বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এর এইচএসসি পার্ট-১ ও পার্ট-২ পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে শিক্ষকদের উপস্থিতিতেই বই দেখে লিখছেন উত্তর পত্র। বাউবি’র সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কোর্স সমন্বয়কারী ও কেন্দ্র ভারপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষার্থীদের এমন সুযোগ করে দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। অথচ পরীক্ষা পরিচালনা কমিটি এবং বাউবি’র পটুয়াখালী উপ-আঞ্চলিক পরিচালক বলছেন বই দেখে উত্তরপত্রে লেখার কোন সুযোগ নাই।
জানা যায়, কলাপাড়া মোজাহার উদ্দীন বিশ্বাস ডিগ্রী কলেজ ভেন্যুতে এইচএসসি পার্ট-১ বাংলা বিষয়ে ৯৫ জন শিক্ষার্থী, ইংরেজী বিষয়ে ৯৫, অর্থনীতি বিষয়ে ৩৮, পৌরনীতি বিষয়ে ৭২, ইসলামের ইতিহাস বিষয়ে ৪০, সমাজ বিজ্ঞান বিষয়ে ৬৫, ইসলাম শিক্ষা বিষয়ে ৩৫, যুক্তিবিদ্যা বিষয়ে ৪০, ইতিহাস বিষয়ে ৪৫ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ৯৫ জন শিক্ষার্থী এবছর পরীক্ষায় অংশ নিচ্ছেন। ইতোমধ্যে পার্ট-১ এর বাংলা, ইংরেজী এবং অর্থনীতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। একই ভেন্যুতে এইচএসসি পার্ট-২ পরীক্ষায় বাংলা বিষয়ে ৭৬ জন শিক্ষার্থী, ইংরেজী বিষয়ে ৬৫, অর্থনীতি বিষয়ে ২৬, পৌরনীতি বিষয়ে ৫০, ইসলামের ইতিহাস বিষয়ে ৩২, সমাজ বিজ্ঞান বিষয়ে ৩৫, ইসলাম শিক্ষা বিষয়ে ৩০, যুক্তিবিদ্যা বিষয়ে ৪৫, ইতিহাস বিষয়ে ৩৩, ভূগোল বিষয়ে ২৭ এবং কৃষি শিক্ষা বিষয়ে ৩০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। ইতোমধ্যে পার্ট-২ এর বাংলা, ইংরেজী এবং অর্থনীতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং এসকল পরীক্ষায় শিক্ষার্থীরা শিক্ষকদের উপস্থিতিতেই বই দেখে লিখেছেন উত্তর পত্রে।
অপরদিকে কুয়াকাটা খানাবাদ ডিগ্রী কলেজ ভেন্যুতে এইচএসসি পার্ট-১ বাংলা বিষয়ে  ৬৫ জন শিক্ষার্থী, অর্থনীতি বিষয়ে ২৭, পৌরনীতি বিষয়ে ৪৩, ইসলামের ইতিহাস বিষয়ে ৩০, ইতিহাস বিষয়ে ১৯, সমাজ কল্যান বিষয়ে ১৯, ইসলাম শিক্ষা বিষয়ে ২২ এবং তথ্য ও যোগাযোগ বিষয়ে ৬৫ জন শিক্ষার্থী এবছর পরীক্ষায় অংশ নিচ্ছেন। একই ভেন্যুতে এইচএসসি পার্ট-২ পরীক্ষায় বাংলা বিষয়ে ৪৮, অর্থনীতি বিষয়ে ২৩, পৌরনীতি বিষয়ে ২৭, ইসলামের ইতিহাস বিষয়ে ১৭, ইতিহাস বিষয়ে ১৩, সমাজ কল্যান বিষয়ে ১৩ এবং ইসলাম শিক্ষা বিষয়ে ১৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। ইতোমধ্যে পার্ট-২ এর বাংলা ও অর্থনীতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং এসকল পরীক্ষায় শিক্ষার্থীরা শিক্ষকদের উপস্থিতিতেই বই দেখে লিখেছেন উত্তর পত্রে।
সরেজমিনে কলাপাড়া মোজাহার উদ্দীন বিশ্বাস কলেজ ভেন্যুতে বাউবি’র এইচএসসি পরীক্ষা কেন্দ্রের কেন্দ্র ভারপ্রাপ্ত কর্মকর্তা উপাধ্যক্ষ শহিদুল আলম এ প্রতিনিধিকে তথ্যসংগ্রহ ও ছবি ধারনে নিবৃত্ত করার চেষ্টা করেন। এমনকি এ ভেন্যুতে বাউবি’র এইচএসসি কোর্স কবে থেকে শুরু হয়েছে এবং বিগত বছর গুলোতে কতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশনিয়ে উত্তীর্ন হয়েছে কতজন? এসকল প্রশ্নের জবাব মেলেনি তার কাছ থেকে। তবে কুয়াকাটা খানাবাদ কলেজ ভেন্যুর তথ্য সংগ্রহে সহযোগীতা করেন কেন্দ্র ভারপ্রাপ্ত কর্মকর্তা অধ্যক্ষ সিএম সাইফুর রহমান খান। তিনি জানান, তার কেন্দ্রে অধিকাংশ পরীক্ষার্থী বয়স্ক এবং সদ্য সরকারী হওয়া রেজিষ্ট্রী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তাই পরীক্ষা কক্ষে প্রবেশ না করতে অনুরোধ জানান তিনি।
এদিকে বাউবি’র পটুয়াখালী উপ-আঞ্চলিক পরিচালক মোশারেফ হোসেন নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত করার বিষয়ে সাংবাদিকদের সহযোগীতা চেয়ে বলেন,’ প্রতি উপজেলায় ইউএনওকে সভাপতি করে ৫ সদস্যের পরীক্ষা পরিচালনা কমিটি রয়েছে, যারা সুষ্ঠু ভাবে পরীক্ষা গ্রহন নিশ্চিত করবেন। এ বিষয়ে কলাপাড়া ইউএনও মো: তানভির রহমান বলেন, আমি বিষয়টি দেখছি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment