ধর্ষণের বিরুদ্ধে একা রাস্তায় নামলেন যিনি

ধর্ষণের বিরুদ্ধে একা রাস্তায় নামলেন যিনি

সময় সোমবার সকাল সোয়া ১০টা থেকে ১১টা। রাজধানীর উত্তরার একটি ফুটওভার ব্রিজে পোস্টার হাতে দাঁড়িয়ে এক নারী। পথচারীদের অনেকেই কয়েক মুহূর্তের জন্য দাঁড়িয়ে তার পোস্টারের লেখা পড়ে আবার চলে যান। থেমে কথাও বলেন কেউ কেউ। যেসব কথায় তার পোস্টারের বক্তব্যের প্রতি সমর্থন ফুটে ওঠে।

ওই নারীর হাতে থাকা পোস্টারে লেখা ছিল- ‘একজন পুরুষই পারে আগামীকালের একটি সম্ভাব্য ধর্ষণ বন্ধ করতে। ধর্ষণ বন্ধ করুন। #Be_a_real_man. #Stop_rape.’

ধর্ষণের মতো জঘন্য অপরাধের বিষয়ে জনসচেতনতা তৈরিতে পথে নেমেছিলেন এই নারী। নাম আফসানা কিশোয়ার লোচন। কাজ করেন ঢাকার বেসরকারি একটি ব্যাংকে।

নিজের ছয় বছরের মেয়েকে স্কুলে দিয়ে রাজলক্ষ্মী ও আজমপুর ফুট ওভারব্রিজে পোস্টার হাতে নিয়ে দাঁড়ান আফসানা।

এ বিষয়ে জানতে চাইলে তিনি সমকালকে বলেন, চারিদিক থেকে একের পর এক ধর্ষণের খবর পাচ্ছি। কয়েক দিন ধরে মনে হচ্ছিল, এমন মানসিক চাপ নেওয়া যাচ্ছে না। সম্মিলিত প্রতিবাদ জানাতে হলে সবাইকে একত্রিত করতে হয়। এজন্য সময়ের প্রয়োজন। তাই নিজে পোস্টার লিখে একাই দাঁড়িয়ে গেলাম।

এভাবে একা রাস্তায় দাঁড়ানোর অভিজ্ঞতার বিষয়ে তিনি বলেন, অনেকেই আমার হাতের পোস্টারের লেখাগুলো দাঁড়িয়ে পড়েছে। কারও কারও কথায় পোস্টারের বক্তব্যের প্রতি সমর্থন ফুটে উঠেছে। কেউ কেউ সম্মিলিতভাবে দাঁড়ানোর পরামর্শ দিয়েছে। সব মিলিয়ে মানুষের সমর্থন পেয়েছি। আসলে অন্যদের অনুপ্রাণিত করতে দাঁড়িয়েছি আমি। আশা করছি আমার এ প্রতিবাদে অনেকেই সোচ্চার হবেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment