ব্রিটেন আগুন নিয়ে খেলছে: রাশিয়া

ব্রিটেন আগুন নিয়ে খেলছে: রাশিয়া

সাবেক রুশ গুপ্তচর হত্যাচেষ্টা নিয়ে যুক্তরাজ্য মিথ্যা গল্প সাজিয়ে আগুন নিয়ে খেলছে বলে রাশিয়া অভিযোগ করেছে। এজন্য ব্রিটেনকে খেসারত দিতে হবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার এক বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসেলি নেবেনজিয়া এই হুঁশিয়ারি দিয়ে বলেন, ভিত্তিহীন অভিযোগ তুলে রাশিয়াকে ‘কলঙ্কিত’ করাই ব্রিটেনের উদ্দেশ্য। পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে যুক্তরাজ্যের সলসবেরির উইল্টশায়ারে বিষাক্ত নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টার ঘটনায় রাশিয়াকে দায়ী করে আসছে ব্রিটেন। তবে মস্কো বারবারই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

জাতিসংঘে ব্রিটেনের রাষ্ট্রদূত কারেন পিয়ার্স বৈঠকে বলেন, যুক্তরাজ্য যেসব পদক্ষেপ নিয়েছে তা যে কোনো বিচারেই সঠিক বিবেচিত হবে। স্ক্রিপালকে হত্যাচেষ্টার ঘটনায় মস্কো যৌথ তদন্তের প্রস্তাবকে তিনি নাশকতাকারীকেই আগুনের তদন্তভার দেয়ার সাথে তুলনা করেন।

 

ইউলিয়া ওসের্গেই স্ক্রিপাল

 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ এই বৈঠকটি ডেকেছিল রাশিয়া। রুশ দূত নেবেনজিয়া নিরাপত্তা পরিষদকে বলেছেন, যে রাসায়নিক ব্যবহার করে স্ক্রিপালকে হত্যার চেষ্টা হয়েছিল সেটি শুধু রাশিয়াতেই নয় আরো বহু দেশে প্রস্তুত হয়। তিনি ব্রিটিশ টিভি সিরিজ ‘মিডসামার মার্ডার্স’ এর উদ্বৃতি দিয়ে বলেন, ওই টিভি সিরিজে দেখানো হয়, রাসায়নিক দিয়ে কাউকে হত্যার শত শত উপায় আছে। তাই ব্রিটেনের উচিত ছিল আরো ভালো মানের গল্প তৈরি করা। স্ক্রিপালের মেয়ে ইউলিয়া (৩৩) ধীরে ধীরে সেরে উঠলেও তার বাবা (৬৬) এখনো হাসপাতালে রয়েছেন আশংকাজনক অবস্থায়। তাদের দুজনকে ৪মার্চ সলসবেরির একটি পার্কের বেঞ্চে অচেতন অবস্থায় পাওয়া যায়। সূত্র: বিবিসি

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment