উল্লাপাড়া রেলওয়ে ওভারপাস ব্রীজ অনুমোদন

উল্লাপাড়া রেলওয়ে ওভারপাস ব্রীজ অনুমোদন

  ইউসুফ আহম্মেদ সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি:
সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলওয়ে ওভারপাস ব্রীজ প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় অনুমোদন হয়েছে। ৯২কোটি ২৩ লাখ টাকা ব্যায়ে ২৬৭মিটার এই ব্রীজটি আগামী এক মাসের মধ্যে দরপত্র আহবান করা হবে।

এতে লাখো মানুষের প্রতিদিনের জনদূর্ভোগের অবসান হচ্ছে। অন্যদিকে এই সরকারের আমলে উল্লাপাড়ায় এটি হবে সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্প। ব্রীজটি অনুমোদনের খবরে উল্লাপাড়া সাধারন মানুষের মাঝে আনন্দ উল্লাস বিরাজ করছে। জানা যায়,উল্লাপাড়া পৌর শহরের রেলওয়ে ষ্টেশন এলাকায় রেল লাইনের উপর দিয়ে বয়ে গেছে বগুড়া-নগরবাড়ী, ঢাকা মাহাসড়ক।

উত্তরাঞ্চলের প্রবেশদ্বার এই রেল লাইন দিয়ে প্রতিদিন রাজশাহী,খুলনা,দিনাজপুর,পাবর্তীপুর,রংপুর,নিলফামারী, ˆসয়দপুর ও ভারত থেকে ঢাকা অভিমুখে ১৮টি আন্তনগর, ২টি ভারতগামী, ২টি মেইল ও ২টি লোকাল ট্রেন চলাচল করে। এই ট্রেন চলাকালীন সময়ে প্রতিনিয়িত মহাসড়কের উল্লাপাড়া রেলগেটের দু’পাশে ঘন্টার পর ঘন্টা যানবাহনকে আটকা থাকতে হয়। এতে এই মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এই রেলগেটে যানজটে আটকা পড়ে চলাচলকারী যানবাহন ও সাধারন মানুষের স্বাভাবিক চালাচল যেমন বিঘ্ন ঘটে তেমনি দিনের বিরাট একটা সময় কেটে যায়। এ সমস্যা সমাধানে দীর্ঘদিন ধরে সাধারন মানুষ এখানে একটি রেল ওভারপাস ব্রীজ নির্মাণের দাবী জানিয়ে আসছিল। সে দাবীর প্রেক্ষিতে উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমাম নির্বাচিত হওয়ার পর ব্রীজটি নির্মাণের উদ্যেগ নেন।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটি (একনেক) ২৩ তম সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সভাপতিত্বে একনেক কমিটি ব্রীজটির নির্মাণ কাজের অনুমোদন দেয়। সড়ক পরিবহন ও মাহাসড়ক বিভাগ ও সড়ক পরিবহন সেতু মন্ত্রনালয় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এ রেলওয়ে ওভারপাস ব্রীজটি বাস্তবায়িত হলে উপর দিয়ে কোন বাধা ছাড়ায় মহাসড়ক দিয়ে চলাচল করবে যানবাহন। নিচ দিয়ে চলাচল করবে ট্রেন। এতে সাধারণ মানুষের নিত্যদিনের দূর্ভোগ লাঘব হবে। অপর দিকে উল্লাপাড়ায় এটিই হবে এই সরকারের আমলে সর্ব বৃহৎ উন্নয়ন প্রকল্প।

এ বিষয়ে সিরাজগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মো.আহাদ উল্লাহ জানান,আগামী এক মাসের মধ্যে প্রকল্পটির নির্মাণ কাজের দরপত্র আহবান করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সাধঅরন মানুষের জনদূর্ভোগ লাঘব হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment