ডিজিটাল নিরাপত্তা আইন: গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে সংসদীয় কমিটি

সংসদে উত্থাপিত ডিজিটাল নিরাপত্তা আইনের যেসব বিষয় নিয়ে উদ্বেগ রয়েছে তা বিবেচনা করা হবে বলে জানিয়েছে সংসদীয় কমিটি। পাশাপাশি এ নিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করা হবে। রবিবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি ইমরান আহমেদ চৌধুরী এসব কথা জানান।

সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে প্রস্তাবিত এই আইনটি নিয়ে সংবাদপত্রগুলোর সম্পাদকদের সংগঠন ‘সম্পাদক পরিষদ’, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকোর সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী মাসের শেষ দিকে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে কমিটি প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে।

ইমরান আহমদ সাংবাদিকদের বলেন, ‘এ আইনটির বিষয়ে যেসব উদ্বেগ আছে সেগুলো বিবেচনা করা হবে। কমিটি স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে বিলটির ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করবে।’ আগামী মে মাসের ২০ তারিখের পরে ওই তিন সংগঠনের সঙ্গে আলোচনা হবে বলেও জানান তিনি।

গত ২৯ জানুয়ারি ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। বহুল আলোচিত এই আইনের খসড়া আইনসভার অনুমোদনের জন্য গত ৯ এপ্রিল সংসদে উত্থাপন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার। খসড়া আইনটি পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে।

এদিকে সংসদীয় কমিটির বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা বিল-২০১৮’ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে বিলটিতে অধিকতর যুগপোযোগী করার লক্ষ্যে স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত হয়।

প্রস্তাবিত আইনের সংশোধনের বিষয়ে সংসদীয় কমিটি আলোচনা করেছে কিনা জানতে চাইলে কমিটির সভাপতি বলেন, ‘আমরা সংশোধনের বিষয়ে কোনও আলোচনাই করিনি। প্রথমে আমাদের বিলটি পড়তে হবে। আমাদের সদস্যরা মতামত দেবেন, স্টেক হোল্ডাররা মতামত দেবেন তারপর না সংশোধনের বিষয়ে আলোচনা।’

ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোয়াজ্জেম হোসেন রতন, শওকত হাচানুর রহমান (রিমন) এবং হোসনে আরা লুৎফা ডালিয়া এবং বিশেষ আমন্ত্রণে আইনমন্ত্রী আনিসুল হক ও ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার বৈঠকে যোগ দেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment