বাগেরহাটের রামপালের মল্লিকের বেড় ইউনিয়নের মাদ্রাজ বনায়ন সমিতি বেড়িবাধের গাছের ক্ষতিপূরণ পাচ্ছে না

রামপাল থেকে ফিরে মোঃ আল মামুন খানঃ
বাগেরহাট জেলার রামপাল থানার মল্লিকের বেড় ইউনিয়ন। এই ইউনিয়নে বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের পোল্ডার নং ৩৫(৩) এর বেড়িবাধ হুলারচর সংযোগস্থল থেকে ছোহরাব হাওলাদারের বাড়ি পর্যন্ত বেড়িবাধে ১৯৯৮-৯৯ সালে ২ কিলোমিটার ব্যাপী বাধবাগান তৈরি করা হয়েছিলো। এখানে রোপিত চারার মোট সংখ্যা ছিলো ৭২৮৫ টি। এর ভিতরে ফলজ বৃক্ষ ছিলো- ৪৪০টি নারিকেল, ৩৩৪টি সুপারি, ২২০টি তাল এবং ২০০০ট খেজুর গাছ। বাকিগুলি বনজ বৃক্ষ। আর এই গাছগুলি ‘মাদ্রাজ বনায়ন সমিতি’ নামের একটি সমিতির মালিকানায় ছিলো।
এখন নতুন করে বেড়িবাধ তৈরি হওয়াতে এই গাছগুলি কেটে ফেলতে হয়েছে। এভাবে অন্যান্য বেড়িবাধের জন্য পুরনো বাধবাগানগুলিকেও কেটে ফেলতে হয়েছে। তবে অভিযোগ পাওয়া গেছে, মাদ্রাজ বনায়ন সমিতির মালিকানার সেই ৭২৮৫ টি বৃক্ষের কোনো ক্ষতিপূরণ তারা এখনো পান নাই, অন্য থানার সমিতিরা পেয়েছেন।
প্রসংগত উলেখ্য, মাদ্রাজ বনায়ন সমিতির মোট সদস্য সংখ্যা ১১৩ এবং বর্তমান খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্জ্ব তালুকদার আব্দুল খালেক  সাহেব  ও রয়েছেন।
ক্ষতিপূরণ না পাবার ব্যাপারে অভিযোগ জানিয়ে রামপাল থানার মল্লিকের বেড় ইউনিয়নের হাওলাদার আব্দুস সালাম বলেন, বিশ্বব্যাংকের আর্থিক অনুদানে ৩৫(৩) পোল্ডারে  CEIP এর আন্ডারে নতুন করে বেড়িবাধ হচ্ছে। আর এখানে সকল রাস্তায় বেড়িবাধ সংলগ্ন বাধবাগান সমিতি রাস্তার দু’পাশের গাছের মালিক থাকায় নতুন করে বাধ নির্মাণের জন্য প্রতিটি সমিতির নামে ক্ষতিপূরণ বরাদ্দ আসে। বাগেরহাট সদর থানার জন্য বরাদ্দ এলেও আমাদের রামপাল থানার সমিতির নামে কোনো বরাদ্দ আসে নাই।
তিনি আরো বলেন,  CEIP এর ফিল্ড অফিসাররা অধিগ্রহনের সময় যখন তালিকা করেছিলো তখন আমাদেরকে বলা হয়েছিলো ক্ষতিপূরণ পাবো। এখন তাদের সাথে যোগাযোগ করা হলে তারা বলছেন ফাইল উপরে পাঠিয়ে দেয়া হয়েছে- এমন তালবাহানা করছেন তারা। কিন্তু আমরা জানতে পেরেছি, একই সময়ে অধিগ্রহণকৃত বাগানের জন্য বাগেরহাট সদর থানা ক্ষতিপূরণের টাকা পেয়েছে, তাহলে আমরা রামপালের সমিতি কেন পাচ্ছি না?
এ ব্যাপারে  CEIP এর ফিল্ড অফিসার কামালের কাছে জানতে চাইলে তিনি এ বিষয়ে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন এবং তাদের নির্বাহী প্রকৌশলী আব্দুল হান্নানের কাছে জানার পরামর্শ দেন।
CEIP  এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হান্নানের মুঠোফোনে এ ব্যাপারে জানতে চেয়ে কয়েকবার কল করা হলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য জানা যায় নাই।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment