চ্যাম্পিয়নদের মাটিতে নামাল নেদারল্যান্ডস

চ্যাম্পিয়নদের মাটিতে নামাল নেদারল্যান্ডস

আক্রমণ, মাঝমাঠ কিংবা রক্ষণ। ফ্রান্সের দল দেখলে মনে হবে কোন ফাটল নেই তাদের। অ্যান্তোনিও মার্সিয়াল, পায়েত, ক্যোমানরা দলে জায়গা পাচ্ছেন না। তারপরও এমবাপ্পে-গ্রিজম্যানে উড়ছিল ফ্রান্স। কিন্তু নেদারল্যান্ডসের বিপক্ষে শুক্রবার রাতের ম্যাচে আর পেরে উঠল না দিদিয়ের দেশমের দল। রাশিয়া বিশ্বকাপের টিকিট না পাওয়া নেদারল্যান্ডস ২-০ গোলের ব্যবধানে উড়িয়ে দিল চ্যাম্পিয়নসদের।

নেদারল্যান্ডসের কাছে গোল খাওয়ার পর হতাশ ফ্রান্স ডিফেন্ডার। ছবি: বেন স্পোর্টস

দ্য ব্লুসরা মাঠে অরেঞ্জ আর্মিদের কাছে দাঁড়াতেই পারেনি। ম্যাচ দেখে মনে হতে পারে নেদারল্যান্ডস হয়তো বিশ্ব চ্যাম্পিয়ন আর ফ্রান্স বিশ্বকাপ খেলতে না পারা দল। কমলা রঙয়ের আক্রমণের ঢেউয়ে স্রেফ উড়ে গেল ফ্রান্স। রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারলেও তারা যে আবার জেগে উঠেছে সে বার্তা বেশ ভালো মতোই ফুটবল বিশ্বে পৌছে দিল নেদারল্যান্ডস। দলের হয়ে দুই গোল করেন উইনালডম ও ডেপ।

ফ্রান্সকে ২-০ গোলে হারানো নেদারল্যান্ডস তারকার উদযাপন। ছবি: ফক্স স্পোর্টস

ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। এরপর শেষ মুহূর্তে পেনাল্টি পেয়ে যায় তারা। তা থেকে ব্যবধানও দ্বিগুণ করে নেদারল্যান্ডস। ম্যাচের শুরু থেকে শেষ অবধী আধিপত্য ছিল কমলা রংয়ের জার্সি ধারীদের। দেশমের ৪-৩-৩ ছক একেবারে ব্যর্থ প্রমাণ করে দিয়েছে নেদারল্যান্ডস। কোয়েমান বুঝিয়ে দিয়েছেন তাদেরও জ্বলে ওঠার সময় হয়েছে। এর আগে ‘এ’ লিগে গ্রুপ-১ এর প্রথম লেগে ২-১ গোলে হেরেছিল নেদারল্যান্ডস। সে শোধটাও তুলে নিল তারা।

ম্যাচে বলের দখলে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। পায়ে বল রেখে একের পর এক আক্রমণ তোলে ফ্রান্স রক্ষণে। ম্যাচের ৪৪ মিনিটে রায়ান বাবেলের শট প্রথম চেষ্টায় ফেরান ফ্রান্স গোলরক্ষক লরিস। তবে ফিরতে বল পেয়ে গোল করেন নেদারল্যান্ডসের মিডফিল্ডার উইনালডম।

গোল করার পর নেদারল্যান্ডেসের দুই তারকা। ছবি: বিবিসি

দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ানোর আরও সুযোগ পায় নেদারল্যান্ডস। তবে তাদের সামনে দেয়াল হয়ে দাঁড়ান ওই লরিস। দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটের মধ্যে নেদারল্যান্ডসের তিনটি গোলের সুযোগ বানচাল করে দেন লরিস। তবে যোগ হওয়া সময়ে আর তাদের আটকানো যায়নি। ফরাসি মিডফিল্ডার সিসোকো নিজেদের সীমানায় প্রতিপক্ষকে ফাউল করেন। রেফারিও পেনাল্টির বাঁশি বাজান। ডেপ স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment