ঐক্যফ্রন্টকে দমনে মহাপরিকল্পনা করেছে ইসি-পুলিশ: রিজভী

ঐক্যফ্রন্টকে দমনে মহাপরিকল্পনা করেছে ইসি-পুলিশ: রিজভী

নির্বাচন কমিশন ও পুলিশ কর্মকর্তারা একজোট হয়ে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টকে কীভাবে দমন করা যায় তারই মহাপরিকল্পনা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বিএনপি ও ঐক্যফ্রন্টের বিরুদ্ধে গতকাল (বৃহস্পতিবার) নির্বাচন কমিশন ও পুলিশ কর্মকর্তারা একজোট হয়ে বৈঠক করেছেন। বৈঠকের আলোচনায় মনে হয়, বিএনপি এবং ঐক্যফ্রন্টকে আসন্ন জাতীয় নির্বাচনে কীভাবে দমন করে চাপিয়ে রাখা যায়, তারই মহাপরিকল্পনা হয়েছে সেখানে।

শুক্রবার বেলা ১১টার দিকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

রিজভী বলেন, প্রশাসন ও পুলিশে কর্মরত বিতর্কিত ও দলবাজ কর্মকর্তাদের প্রত্যাহার করতে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে গতকাল নির্বাচন কমিশন বরাবর আবেদন করলেও সিইসি আইনশৃঙ্খলাবাহিনীর সভায় বলেছেন, কোনো কর্মকর্তাকে বদলি করা হবে না।

তিনি বলেন, বিরোধী দলগুলোর পক্ষ থেকে বিতর্কিতদের সরানোর আহবানের বিপরীতে সিইসির এ ধরনের বক্তব্য দলবাজ কর্মকর্তাদের আরও বেপরোয়া করে তুলবে।

বিএনপির এই নেতা বলেন, গতকাল নির্বাচন ভবনে উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তাদের সাথে নির্বাচন কমিশনের বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নির্দেশসমূহ এবং উপস্থিত কিছু পুলিশ কর্মকর্তার বক্তব্যে মনে হয়, উভয় পক্ষই সরকারের অনুকূলে একতরফা নির্বাচনেরই একটা গোপন ছক তৈরি করে রেখেছে। এর আগে পুলিশ কমিশনার বলেছিলেন যে, তফসিল ঘোষণার পর গায়েবী মামলা দেয়া হবে না, অথচ এখন অব্যাহতভাবে গায়েবী মামলা দায়ের করা হচ্ছে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে।

তিনি বলেন, বৈঠকে একজন নির্বাচন কমিশনার সারাদেশে পুলিশের দায়ের করা গায়েবী মামলা দায়েরের বিষয়ে জোর আপত্তি তুললেও সেটিকে গ্রাহ্য করা হয়নি। বৈঠকের কিছুক্ষণ আগে পুলিশের কিছু বিতর্কিত দলবাজ কর্মকর্তাদের একটি তালিকা বিএনপির একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে জমা দিলেও প্রধান নির্বাচন কমিশনার এ বিষয়ে কোনো পদক্ষেপ তো গ্রহণ করেননি-ই, বরং বৈঠকে উপস্থিত পুলিশ কর্মকর্তাদের আশ্বস্থ করে বলেছেন যে, আপনাদের প্রতি আমাদের বিশ্বাস আছে। আপনারা আতঙ্কিত হবেন না।

রিজভী বলেন, ‘উক্ত বৈঠকে বেশ কয়েকজন এসপি বিভিন্ন রাজনৈতিক দলের পাইকারী বদলির দাবির বিষয়ে সিইসির মনোযোগ আকর্ষণ করলে সিইসি তাদেরকে নিশ্চয়তা দেন যে, তদন্ত ছাড়া বদলি করা হবে না। আরেকজন এসপি বলেছেন, বিএনপি এবং ঐক্যফ্রন্ট যেভাবে সংগঠিত হচ্ছে তাতে তারা ক্রমেই শক্তিশালী হয়ে উঠবে এবং সেক্ষেত্রে তীক্ষ্ণ নজর রাখতে হবে। একজন এসপির এ ধরনের বক্তব্যে নির্বাচন কমিশনারবৃন্দ কোনো মন্তব্য করেননি। আরো কয়েকজন এসপি তাদের বক্তব্যে বলেছেন, তাদের কাছে গোয়েন্দা তথ্য আছে- ঐক্যফ্রন্টের প্রার্থী ও তাদের সমর্থকরা কিছু নির্দিষ্ট কেন্দ্রে গোলযোগ সৃষ্টি করবে। এ সম্পর্কে নির্বাচন কমিশন তাদেরকে সতর্ক থাকতে বলেন।’

ভোটারশূন্য নির্বাচন করে সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটাতেই নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তে সিইসি অটল বলে মন্তব্য করেন রিজভী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment