ঢাকা-১ আসনে বিএনপি প্রার্থী খন্দকার আবু আশফাক নির্বাচন করতে পারবেন না | হাইকোর্ট

ঢাকা-১ আসনে বিএনপি প্রার্থী নির্বাচন করতে পারবেন না | হাইকোর্ট

 

ঢাকা-১ আসনের বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থী নবাবগঞ্জ উপজেলা চেয়ারম্যান খন্দকার আবু আশফাকের (ধানের শীষ) মনোনয়ন পত্রের বৈধতা দেয়া নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে রুলও জারি করা হয়েছে। ফলে খন্দকার আবু আশফাক আপাতত নির্বাচন করতে পারছেন না বলে জানিয়েছেন বাদী পক্ষের আইনজীবীরা।

ওই আসনে কুলা প্রতীক নিয়ে নির্বাচন করা বিকল্প ধারার জালাল উদ্দিনের করা রিট শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার শামীম আহমেদ মেহেদী ও ব্যারিস্টার আব্দুল কাইয়ুম।

এএম আমিন উদ্দিন বলেন, ‘উপজেলা চেয়ারম্যানের পদত্যাগ গৃহীত হওয়ার আগেই তিনি মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। যদিও নির্বাচন কমিশন তার মনোনয়নপত্রের বৈধতা দিয়েছিল। এ বিষয়ে রিট করার পর নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত হাইকোর্ট স্থগিত করেছেন। ওই রিটের শুনানি নিয়ে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করা হয়।’

ব্যারিস্টার আব্দুল কাইয়ুম বলেন, ‘কমিশনের এ সিদ্ধান্ত স্থগিত হওয়ায় তিনি আর আপাতত নির্বাচন করতে পারছেন না।’

ঢাকা-১ আসনে প্রতীক পেয়েছিলেন আওয়ামী লীগের সালমান এফ রহমান (নৌকা), বিএনপির খন্দকার আবু আশফাক (ধানের শীষ), ইসলামী আন্দোলনের কামাল হোসেন (হাতপাখা), বিকল্পধারার জালাল উদ্দিন (কুলা), বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) আবিদ হোসেন (কাস্তে), জাকের পার্টির সামসুদ্দিন আহমদ (গোলাপ ফুল), বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সিকান্দার হোসেন (কোদাল) এবং স্বতন্ত্র প্রার্থী সালমা ইসলাম (মোটরসাইকেল)।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment