তিন ক্রিকেটারকে নিয়ে প্রধান নির্বাচকের হতাশা!

বছরের শুরুতে টি-টোয়েন্টি দিয়ে জাতীয় দলে অভিষেক হয়েছিল আফিফ হোসেন ও জাকির হাসানের। কিন্তু খুব একটা সুবিধা করতে পারেননি তাঁরা। এই তরুণ  ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সম্প্রতি ইমার্জিং কাপ এবং ঘরোয়া আসরে এই ক্রিকেটারের বাজে পারফরম্যান্সই নান্নুর হতাশার কারণ।

বাঁহাতি অলরাউন্ডার আফিফ হোসেন বিপিএল অভিষেকে পাঁচ উইকেট নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। তাঁর শিকার ছিল ক্রিস গেইলও। এরপরই জাতীয় দলে ডাক পান। টি-টোয়েন্টিতে অভিষেকের পরপরই ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে দুটি সেঞ্চুরি করেন আফিফ। কিন্তু সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দলের হয়ে শ্রীলংকা ও আয়ারল্যান্ডে ছয় ইনিংসে মাত্র ৬৪ রান করেন তিনি। এ বছর ঘরোয়া ক্রিকেটে তাঁর রানের গড় মাত্র ১৬.৯। এর আগে ইমার্জিং কাপের দুটি ম্যাচে মাত্র ২০ রান করেন তিনি।

অন্যদিকে বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান জাকির হোসেনও বিপিএলের দারুণ পারফরম্যান্সে নির্বাচকদের নজর কেড়েছিলেন। অনূর্ধ্ব-১৯ দলে আফিফের সতীর্থ থাকা এই ক্রিকেটারেরও টি-টোয়েন্টি দিয়েই অভিষেক হয়ে যায় জাতীয় দলে। কিন্তু জাতীয় দলের জার্সি গায়ে আলো ছড়াতে ব্যর্থ হন জাকির। এ বছর ঘরোয়া ক্রিকেটে তিনটি অর্ধশতক করলেও ১৩ ইনিংসে তাঁর রানের গড় ২৮.৯২। তা ছাড়া ইমার্জিং কাপের দুটি ইনিংসে করতে পেরেছেন মাত্র ৬৯ রান।

বিপিএলের গত আসরে আলোচনায় আসেন অফস্পিনার মেহেদী হাসান। ব্যাট হাতেও সমান কার্যকর এই ক্রিকেটার ধারাবাহিকতা ধরে রেখে প্রথম শ্রেণির ক্রিকেটে এ বছর রান করেছেন  ৮০.৫ গড়ে। পাশাপাশি ২৬.৭৫ গড়ে নিয়েছেন ১৬ উইকেট।

কিন্তু জাতীয় দলে মেহেদী হাসান মিরাজ তিন ফরম্যাটেই নির্বাচকদের অটোমেটিক চয়েস। তা ছাড়া টেস্টে মিরাজের বিকল্প হিসেবে ভাবা হচ্ছে অভিষেকে দুরন্ত পারফর্ম করা নাঈম হাসানকে। এঁদের বাইরে মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, আবু জায়েদ রাহি ও আরিফুলরা জাতীয় দলে নিয়মিতই খেলছেন। তাই মেহেদীর (জুনিয়র) জন্য এখনই খুলছে না জাতীয় দলের দরজা।

ইএসপিএন-ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধান নির্বাচক নান্নু বলেন, ‘আফিফ ও জাকির হোসেনকে নিয়ে আমাদের খুবই উচ্চাশা থাকলেও ওরা বেশ হতাশ করেছে। দুজনেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছে।’

কিছু সিনিয়র ক্রিকেটারের ইনজুরির কারণে জাতীয় দলে সুযোগ পাওয়া এই ক্রিকেটাররা দলে নিজের জায়গা পাকাপোক্ত করতে ব্যর্থ হয়েছেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment