বিএনপির পরাজয়ের যত কারণ বললেন শেখ হাসিনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনর্নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীর ভাষণ রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বিটিভি, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিওতে একযোগে ভাষণ সম্প্রচার করা হয়।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির বহুবিধ কারণ রয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

কারণগুলো হল:

১. এক আসনে ৩-৪ জন বা তারও বেশি প্রার্থী মনোনয়ন।

২. দুর্বল প্রার্থী মনোনয়ন এবং মনোনয়ন বাণিজ্যে।

৩. নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেলে কে প্রধানমন্ত্রী হবেন – সে বিষয়ে অনিশ্চয়তা।

৪. জয়ী হলে জনগণের জন্য কী করবে তা তুলে ধরতে ব্যর্থ হওয়া। অপরদিকে ক্ষমতায় গেলে আওয়ামী লীগের বিরুদ্ধে কী ধরনের প্রতিহিংসামূলক ব্যবস্থা নেবে- তাদের প্রচারণায় প্রাধান্য পেয়েছে।

৫. সোশ্যাল মিডিয়ায় আওয়ামী লীগের বিরুদ্ধে বিষোদগার করা ছাড়া নিজেদের সাফল্যগাথা তুলে ধরতে পারেনি।

৬. ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপি-জামায়াতের দেশব্যাপী অগ্নি-সন্ত্রাস ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড সাধারণ মানুষের মন থেকে মুছে যায়নি।

৭. সর্বোপরি, বিএনপির ধানের শীষ মার্কায় যুদ্ধাপরাধী জামায়াত নেতাদের মনোনয়ন তরুণ ভোটাররা মেনে নেয়নি। তরুণেরা আর যাই হোক স্বাধীনতা-বিরোধী শক্তির পক্ষ নিতে পারে না।

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কারণ উল্লেখ করে বলেন, এ রকম আরও বহু উদাহরণ থেকে প্রমাণ হয় যে, সাধারণ ভোটাররা বিএনপির দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলো এবং গণজোয়ার সৃষ্টি হয়েছিলো নৌকার অনুকূলে।

নতুন সরকার গঠনের পর এটিই জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর প্রথম ভাষণ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment