কাতার বিশ্বকাপ ফাইনালের স্টেডিয়াম

কাতারে অনুষ্ঠিতব্য ‘ফিফা ওয়ার্ল্ড কাপ-২০২২’ এর ফাইনাল খেলার স্টেডিয়ামের (লুসাইল স্টেডিয়াম) ডিজাইন প্রকাশ করেছে দোহা।

কাতারের বিশ্বকাপ অনুষ্ঠান বিষয়ক কমিটি ‘সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এন্ড লিগাসি’ (এসসি) রোববার (১৬ ডিসেম্বর) এ ডিজাইন প্রকাশ করে।

এসসি’র সেক্রেটারি জেনারেল হাসান আল থাওয়াদী জানিয়েছেন, ইতিমধ্যে রোববার লুসাইল স্টেডিয়ামের নির্মাণ কাজ প্রায় ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। ২০২০ সালের মধ্যে নির্মাণ কাজ শতভাগ শেষ হবে।

৮০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন এই স্টেডিয়ামটি ২০২০ সালে খেলার উপযোগী হবে বলে জানিয়েছেন হাসান আল থাওয়াদী।

লুসাইল স্টেডিয়ামটি রাজধানী দোহা থেকে ১৫ কিলোমিটার উত্তরে সেন্ট্রাল দোহার লুসাইল এলাকায় নির্মাণ করা হচ্ছে। এজন্য এর নাম দেয়া হয়েছে লুসাইল স্টেডিয়াম।

লুসাইল স্টেয়িামের ডিজাইন করেছেন ব্রিটিশ ফার্ম ‘ফস্টার’। তাদের সঙ্গে কয়েকটি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে।

স্টেডিয়ামটিতে আরব ঐতিহ্যের আভা দিতে এর সামনের অংশে সোনালি রং দিয়ে আরব্য সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

স্টেডিয়ামটি যৌথভাবে নির্মাণ করছে কাতারি ফার্ম ‘এইচবিকে কনস্ট্রাকটিং কম্পানি’ এবং ‘চায়না রেইলওয়ে কন্সট্রাকশন করপোরেশন’।

হাসান আল থাওয়াদী বলেন, ৮ বছর আগে (২০১০ সালে) সিদ্ধান্ত হয়েছিল, কাতারে ২০২২ সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এখন আমরা বলছি, গোটা বিশ্ব আমাদের আয়োজন দেখে অবাক হবে।

লুসাইল স্টেডিয়ামটি তৈরির জন্য প্রায় ২৬ হাজার কর্মী সার্বক্ষণিক কাজ করছে। এতে মোট খরচ হচ্ছে ১৪ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার।

২০২২ সালে খেলা শেষ হবার পর লুসিয়াম স্টেডিয়ামটি একটি ‘কমিউনিটি স্পেস’ হিসেবে ঘোষণা করা হবে। তখন এর মধ্যে স্কুল, মার্কেট, ক্যাফে, ক্লিনিক ও খেলার মাঠ করা হবে বলে এসসির পক্ষে থেকে জানানো হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment