আমি আজন্ম আ’লীগ এবং বঙ্গবন্ধুর অনুসারী : সুলতান মনসুর

আমি আজন্ম আ’লীগ এবং বঙ্গবন্ধুর অনুসারী : সুলতান মনসুর

রাজনৈতিক ঘটনাচক্রে যেই দল থেকেই নির্বাচিত হন না কেন ‘জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু’ স্লোগানের সঙ্গে কোনো আপোষ নয় বলে মন্তব্য করেছেন ধানের শীষ প্রতীকে নির্বাচিত গণফোরামের সংসদ সদস্য সুলতান মনসুর।

আজ বেলা সাড়ে ১১টায় দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করেই শেষ পর্যন্ত শপথ নেন সুলতান মোহাম্মদ মনসুর। শপথ নিয়ে বিকালে সংসদ অধিবেশনে যোগ দেন তিনি।

এ সময় তিনি প্রধানমন্ত্রী ও সংসদ নেত্রী শেখ হাসিনার কাছ থেকে যাবতীয় সহায়তা পাবেন বলেও আশা প্রকাশ করেন।

ঐক্যফ্রন্ট থেকে বিজয়ী হলেও বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুতি হইনি বলে মন্তব্য করেছেন মৌলভীবাজার-২ আসন থেকে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত গণফোরাম নেতা সুলতান মোহাম্মদ মনসুর।

তিনি বলেন, আমি আজন্ম আওয়ামী লীগ, আওয়ামী লীগ কর্মী এবং বঙ্গবন্ধুর অনুসারী। এই কথা বার বার বলে আসছি আমি। আমার রাজনৈতিক আদর্শ ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’।

জাতীয় সংসদে স্পিকারের কার্যালয়ে তাকে শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

সকালে শপথ নিলেও বিকালে দলের সিদ্ধান্ত অমান্য করায় গণফোরাম থেকে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদকে বহিষ্কার করা হয়। এমনকি জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য পদ থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

এরপরপরই সংসদ অধিবেশনে যোগ দেন সুলতান মোহাম্মদ মনসুর।

এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় জাতীয় সংসদের বৈঠক। তখনই তাকে দেখা যায় অধিবেশন কক্ষে।

স্পিকারের আসনের বাম পাশে বিরোধী দলের আসনের দ্বিতীয় সারিতে সুলতান মনসুরকে আসন দেওয়া হয়েছে।

এরই মাঝে সাংবাদিকদের বেশ কিছু প্রশ্নের জবাব দেন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।

তিনি বলেন, ১৯৭৫ পরবর্তী কঠিন সময়ে চার বছর ভারতের মেঘালয়ের পাহাড়ে দিনরাত কাটিয়েছি আমি। খেয়ে না খেয়ে, ঘুমিয়ে না ঘুমিয়ে শুধু বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করেছি। নির্বাচনের আগেও আমি বলেছি, নির্বাচন করব ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধুর’।

শুধু প্রতীকটা ছিল আমার ধানের শীষ। নির্বাচনী প্রচারণায় গায়ে মুজিব কোর্ট যেমন ছিল এখনো তেমন আছে। নির্বাচনের সময় হাজার হাজার ভোটারের সামনে মাইকে বলেছি, আমি আওয়ামী লীগের কর্মী, আমার প্রতীক ধানের শীষ। অতএব আমার রাজনৈতিক পরিচয় নিয়ে কোনো বিতর্ক নেই।

সুলতান মনসুর বলেন, যে এলাকায় ধানের শীষের প্রার্থী কখনো তিন থেকে দুই নম্বরে আসতে পারেনি সে এলাকায় আমি শত প্রতিকূলতার মধ্য দিয়ে জয়ী হয়েছি। হাজার হাজার নেতাকর্মী আমার জন্য রাতের পর রাত বাড়িতে ঘুমাতে পারেননি। সেই নেতাকর্মীদের ইচ্ছা ছিল আমি শপথ নিই। তাই তাদের ইচ্ছায় আমি শপথ নিয়েছি।

তিনি বলেন, আমি গণফোরামের কেউ ছিলাম না, এখনো নেই। আমি আওয়ামী লীগের কর্মী। নির্বাচনের সময় একটি নিবন্ধিত দলের সদস্যপদ নিতে হয়। নির্বাচন করার স্বার্থে আমি আমার চিন্তার কাছাকাছি দল হিসেবে গণফোরাম থেকে সদস্যপদ নিয়েছিলাম। এটি শুধু নির্বাচনের কারণে এবং নিয়মরক্ষার জন্য করেছি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment