ঢাকা বিশ্ববিদ্যালয়ে ধর্মঘটের ডাক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ছাত্রলীগ ছাড়া নির্বাচন বর্জন করেছে বিভিন্ন ছাত্র সংগঠন সমর্থিত প্যানেল এবং স্বতন্ত্র প্রার্থীরা। ভোট বর্জনের পাশাপাশি আগামীকাল মঙ্গলবার থেকে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন তারা। এ সময় সব ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছেন তারা।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে প্রগতিশীল বামজোট, ছাত্র ফেডারেশন ও কোটা আন্দোলনসহ বিভিন্ন পদের স্বতন্ত্র প্রার্থীদের পক্ষ থেকে ভোট প্রত্যাখ্যান করেন বামজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী।

এ সময় ছাত্রদলের প্রতিনিধিরাসহ অন্য প্যানেলের প্রার্থীরা মধুর ক্যান্টিনে উপস্থিত থেকে তাকে সমর্থন দেন।

নির্বাচন প্রত্যাখ্যান করার পাশাপাশি নতুন নির্বাচনের দাবি জানিয়ে লিটন নন্দী  বলেন, ‘নির্বাচনের নতুন পরিচালনা কমিটি গঠন, একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন এবং স্বচ্ছ ব্যালট বাক্সে ভোটগ্রহণ করতে হবে।’

পরে আলাদা সংবাদ সম্মেলন করে ভোট প্রত্যাখ্যান ও নতুন তফসিল দাবি করেছে ছাত্রদলও। ছাত্রদলের ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান জানান, তাদের প্যানেলে জিএস প্রার্থীসহ বেশ কয়েজন ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন। সাধারণ শিক্ষার্থীরা ভোট দিতে পারেনি এবং ছাত্রলীগের ভোট কারচুপির প্রতিবাদে তারা নির্বাচন প্রত্যাখ্যান করেছেন।

পরে এসব দাবি নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা। ছাত্রদলের নেতাকর্মীরাও পৃথক বিক্ষোভ মিছিল নিয়ে ভিসির বাসভবন ঘেরাও করেন। বিক্ষোভে বিভিন্ন স্লোগানে ভিসি পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment