বাংলাদেশে আগের বছরগুলোর তুলনায় পশ্চিমবঙ্গের পর্যটক বেড়েছে ২৫ শতাংশ

২. জার্মানি-ভিত্তিক সংবাদসংস্থা ডয়চে ভেলে তাদের একটি বিশেষ প্রতিবেদনে জানায়, বাংলাদেশে ভারতের পশ্চিমবঙ্গের পর্যটকের সংখ্যা আগের বছরগুলির তুলনায় অন্তত ২৫ শতাংশ বেড়েছে। প্রতিবছর একুশে ফেব্রূয়ারি, পহেলা বৈশাখ ইত্যাদি গুরুত্বপূর্ণ দিনকে সামনে রেখেও কলকাতা থেকে প্রচুর পর্যটক বাংলাদেশ ভ্রমণে আসে।

৩. কলকাতার বাংলাদেশ হাইকমিশনের তথ্য অনুযায়ী, গতবছর বাংলাদেশে যেতে অরুমোদিত ভিসার ৮০ শতাংশই ছিল পর্যটন ভিসা। এই প্রবণতা চলতি বছরেও অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

৪. কলকাতার তিরুপতি স্পেশাল নামে একটি বেসরকারি পর্যটন সংস্থার কর্মকর্তা গোপাল পাল জানান, ‘নেপাল-ভুটানের মতো প্রতিবেশী রাষ্ট্রের তুলনায় বাংলাদেশে কলকাতার পর্যটকরা বেশি যাওয়ার কারণ এখন ভিসা পাওয়া সহজ হয়েছে। এছাড়া, ভারতের অন্যান্য প্রদেশে ঘুরতে যেতে যে খরচ হয় তার তুলনায় সহজেই বাংলাদেশে ঘুরে আসা যায়। এর পাশাপাশি দেশটিতে জঙ্গি হামলার আতঙ্কও এখন আগের চেয়ে অনেক কম।’

৫. এছাড়া, দুইদেশের কূটনৈতিক সুসম্পর্ক সর্বোপরি ভাষা-সাংস্কৃতিক অভিন্নতা থাকায় বাংলাদেশে পশ্চিমবঙ্গের পর্যটকের সংখ্যা ক্রমশই বাড়ছে। বিমান ও সড়কপথের পাশাপাশি জলপথেও যোগাযোগ বাড়ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment