ব্যবসায়িক স্বার্থে চীনের জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে দ্বন্দ্বে জড়াচ্ছে ইতালি

২.চীনের বিশ্ব বাণিজ্যিক নেটওয়ার্ক বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর ব্যাপারে আবারো শক্ত অবস্থানের জানান দিলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর অন্যতম সদস্য ইতালি। দেশটি বেইজিংয়ের এই উচ্চাভিলাসী প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখার ব্যাপারে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। গার্ডিয়ান

৩.এশিয়ার, আফ্রিকা ও ইউরোপকে এক নেটওয়ার্কে এনে বাণিজ্যিক সম্পর্ক গড়তে ১ ট্রিলিয়ন ডলারের বিআরআই প্রকল্প হাতে নিয়েছে চীন। এ সপ্তাহেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রোম সফরের মধ্য দিয়ে ইতালি এই প্রকল্পে যুক্ত হওয়ার চুক্তি করতে যাচ্ছে যা ইউরোপ ও পশ্চিমাদের নীতি পরিপন্থী।

৪.ধনী রাষ্ট্রগুলোর সংগঠন জি-৭ এর একমাত্র দেশ হিসেবে বিআরইতে যোগ দেয়ার পরিকল্পনা করায় ইতালিকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র গ্যারেট মারকুইস ইতালিকে চীনের প্রকল্প বাস্তবায়নে সুযোগ না দেয়ার আহ্বান জানান। এতে ইতালি আন্তর্জাতিক খ্যাতি সংকটে পড়তে পারে বলেও তিনি হুঁশিয়ার করেন।

৫.বিআরই প্রকল্পে অর্থনৈতিক দুরাস্থায় থাকা ইতালিকে যুক্ত করে ইউরোপীয় রাষ্ট্রগুলোর মধ্যে বিভাজন সৃষ্টির লক্ষ্য বাস্তবায়ন করতে চায়। আর এতে শুধু চীনা কোম্পানিগুলোই লাভবান হবে বলে ইতালিকে সতর্ক করেছে ইইউ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment