আজ শেষ হচ্ছে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ, একদিনে ৫ হাজার ৮৪৬ মামলা

রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে তৎপর ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। গত ১৭ মার্চ থেকে শুরু হওয়া ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ আজ শনিবার শেষ হওয়ার কথা থাকলেও মেয়াদ আরো দুয়েকদিন বাড়তে পারে বলে জানা গেছে।

গতকাল দিনভর অভিযান চালিয়ে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ৩০লাখ ৯৪ হাজার ৩শ টাকা জরিমানা করা হয়। এ সংক্রান্তে ৫ হাজার ৮৪৬টি মামলা করা হয়। এছাড়াও অভিযানকালে ২৫টি গাড়ি ডাম্পিং ও ৮৫৯টি গাড়ি রেকার করা হয়েছে।

হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার দায়ে ১৫৮টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৪টি, উল্টোপথে গাড়ি চালানোর কারণে ১ হাজার ২৯৪টি গাড়ির বিরুদ্ধে মামলা, মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১১টি গাড়ির বিরুদ্ধে মামলা, ২০৯২টি মোটর সাইকেলের বিরুদ্ধে মামলা ও ৭৩টি মোটর সাইকেল আটক করা হয়। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ১১টি ভিডিও মামলা করা হয়। তবুও সড়কে শৃঙ্খলা ফিরছে না।

পুলিশের ধানমন্ডি ট্রাফিক জোনের সিনিয়র সহকারি কমিশনার আকরাম হোসেন বলেন, সবার মধ্যে আইন মানার প্রবণতা বেড়েছে। পথচারিরা জেব্রা ক্রসিং ও ফুটওভারব্রীজ ব্যবহার করছে। ৯৮ শতাংশ মোটরবাইক চালক ও যাত্রীদের হেলমেট ব্যবহার করছে। বাস চালকরাও আগের চেয়ে অনেক হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment