পাকিস্তানের বিশ্বকাপ দলে আমির না থাকায় দুশ্চিন্তা হচ্ছে শোয়েব আখতারের

বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াডে মোহাম্মদ আমিরের জায়গা হচ্ছে না, এটা অনেকটা অনুমিতই ছিল। আন্তর্জাতিক ক্রিকেটে উল্কার মতো আবির্ভাব ঘটা এই পেসারের সাম্প্রতিক ফর্ম মোটেও ভালো নয়। গতি ও সুইং দুই-ই হারিয়েছেন। দুই বছর আগে পাকিস্তান চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর এ সময়ের মধ্যে ১৪ ওয়ানডেতে মাত্র ৫ উইকেট পেয়েছেন আমির। ইনজামাম-উল-হকের নেতৃত্বাধীন পাকিস্তানি নির্বাচকেরা তাই বিশ্বকাপে আমিরের ওপর ভরসা রাখেননি। কিন্তু সাবেক পেসার শোয়েব আখতার বিশ্বকাপের জন্য পাকিস্তানের পেস স্কোয়াড নিয়ে সন্তুষ্ট হতে পারেননি। আমিরের অনুপস্থিতি ভাবাচ্ছে শোয়েবকে।

৩০ মে থেকে শুরু হবে বিশ্বকাপ। কাল ১৫জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান। আমির এই স্কোয়াডে জায়গা না পেলেও বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবেন। আর বিশ্বকাপের জন্য প্রতিটি দেশের দল চূড়ান্ত করার সময়সীমা ২৩ মে। অর্থাৎ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ভালো করলে আমিরের কপাল খুলতেও পারে। কিন্তু বিষয়টি অনিশ্চিত এবং আমির আপাতত পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে নেই এটাই বড় কথা।

জুনায়েদ খান, শাহিন আফ্রিদি, হাসান আলী ও মোহাম্মদ হাসনাইনকে নিয়ে পেস আক্রমণ গঠন করেছেন পাকিস্তানের নির্বাচকেরা। সঙ্গে পেস বোলিং অলরাউন্ডার হিসেবে আছেন ফাহিম আশরাফ। কিন্তু এই পেস আক্রমণে খুব একটা সন্তুষ্ট হতে পারেননি খেলোয়াড়ি জীবনে গতির ঝড় তোলা শোয়েব। পেস আক্রমণে কোনো নেতা তিনি দেখতে পাচ্ছেন না, আমির এই ভূমিকাটা নিতে পারে বলে এখনো আশা করেন শোয়েব। তাঁর টুইট, ‘আমার বড় দুশ্চিন্তা পেস আক্রমণ নিয়ে। পেস বিভাগে নেতৃত্বের অভাব আছে, যে হবে আক্রমণাত্বক। আমির তা হতে পারে।’

ধরে নেওয়া যাক, বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আমির ভালো করতে পারলেন না। তাহলে ২৭ বছর বয়সী এই পেসার বিশ্বকাপ স্কোয়াডে সম্ভবত ফিরতে পারবেন না। সে ক্ষেত্রে কী হবে? পেস বিভাগের নেতৃত্ব দেবেন কে? টুইটারেই তার সমাধান দিলেন শোয়েব, ‘এমন কিছু (আমির ফিরতে না পারলে) না ঘটলে হাসান আলীকে জুনায়েদ খানের সঙ্গে এই ভূমিকা নিতে হবে।’ তবে ইংলিশ কন্ডিশনে আমির কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলেই বিশ্বাস করেন ওয়ানডেতে ১৬৩ ম্যাচে ২৪৭ উইকেট নেওয়া শোয়েব, ‘আমি এখনো বিশ্বাস করি ইংলিশ কন্ডিশনে আমির মারাত্মক অস্ত্র হয়ে উঠতে পারে। ইংল্যান্ড সিরিজে দলে থাকায় তার এখনো ফেরার সুযোগ আছে। শুভ কামনা আমির।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment