আন্তর্জাতিক ক্রিকেটার ও ব্যাটসম্যানের বর্ষসেরা পুরস্কার পেলেন কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে এক নম্বর ক্রিকেটার ও ব্যাটসম্যান ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি তা বলার অপেক্ষা রাখেনা। তার প্রমাণও অবশ্য মিলেছে। সিইএটি ক্রিকেট রেটিং অ্যাওয়ার্ডসের বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেটার ও ব্যাটসম্যানের পুরস্কার পেয়ে।

ভারতীয় দলপতি ছাড়াও বর্ষসেরা আন্তর্জাতিক বোলারের স্বীকৃতি পেয়েছেন পেসার জাসপ্রিত বুমরাহ। অপরদিকে সাবেক ভারতীয় ক্রিকেটার মহিন্দার অমরনাথকে দেয়া হয়েছে আজীবন সম্মাননা পুরস্কার।

এই সম্মানে ভূষিত হওয়ার পর ১৯৮৩ বিশ্বকাপে ভারতীয় দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা অমরনাথ বলেছেন, ‘এটি দারুণ একটি সম্মান আমার জন্য।’

অমরনাথের হাতে পুরস্কারটি তুলে দিয়েছেন সাবেক কিংবদন্তী ক্রিকেটার এবং তার এক সময়কার সতীর্থ সুনীল গাভাস্কার। এদিকে গত অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম করা ওপেনার চেতেশ্বর পূজারাকে দেয়া হয়েছে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার।

অপরদিকে ব্যাট হাতে ধারাবাহিক পারফরমেন্সের সুবাদে রোহিত শর্মাকে ভূষিত করা হয়েছে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হিসেবে। বাকি পুরস্কারগুলোর মধ্যে কুলদীপ যাদব পেয়েছেন সেরা পারফরমারের পুরস্কার এবং নারী ক্রিকেটার স্মৃতি মান্ধানা পেয়েছেন সেরা আন্তর্জাতিক মহিলা ক্রিকেটারের খেতাব।

বর্ষসেরা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ান হার্ডহিটার অ্যারন ফিঞ্চ। অপরদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি বোলারের খেতাব পেয়েছেন আফগানিস্তানের তারকা স্পিনার রশিদ খান।

উল্লেখ্য সিইএটি ক্রিকেট রেটিং অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সাধারণত যাদের পুরস্কার দেয়া হয় তাদের মধ্যে বেশিরভাগ খেলোয়াড়ই এর আগে দলের জয়ে অধিকাংশ সময়ে অবদান রেখেছেন।

পুরস্কার বিজয়ী ক্রিকেটাররা:

আজীবন সম্মাননা পুরস্কার- মহিন্দর অমরনাথ

বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেটার এবং ব্যাটসম্যান- বিরাট কোহলি

বর্ষসেরা আন্তর্জাতিক বোলার- জাসপ্রিত বুমরাহ

বর্ষসেরা আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটার- চেতেশ্বর পূজারা

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার- রোহিত শর্মা

বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়- অ্যারন ফিঞ্চ

বর্ষসেরা পারফরমেন্স- কুলদীপ যাদব

বর্ষসেরা আন্তর্জাতিক টি-টোয়েন্টি বোলার- রশিদ খান

বর্ষসেরা ঘরোয়া ক্রিকেটার- আশুতোষ আমান

বর্ষসেরা আন্তর্জাতিক নারী ক্রিকেটার- স্মৃতি মান্ধানা

বর্ষসেরা জুনিয়র ক্রিকেটার- ইয়াসাশভি জাইসওয়াল

বর্ষসেরা ক্রিকেট সাংবাদিক- শ্রীরাম ভিরা এবং স্নেহাল প্রধান

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment