নবাবগঞ্জ উপজেলার কুয়েত প্রবাসী আফজাল হোসেন | করে দিলেন মক্তবের বিল্ডিং


ঢাকার নবাবগঞ্জ উপজেলার সুজাপুর গ্রামের কুয়েত প্রবাসী আফজাল হোসেনে স্বপ্ন ছিলো বড় কিছু করার।
মসজিদ প্রাঙ্গনে আলাদা কোন ঘর না থাকায় মক্তবে ছোট ছোট ছেলে মেয়েদের কোরআন শিক্ষা দেওয়া বেশ দূস্কর হয়ে পড়েছিলো। মসজিদের বারান্দায় পড়ানো হতো। গ্রামবাসী উদ্যোগ নেন একটি টিনের ঘর নির্মানে ছেলে মেয়েদের জন্য। বিষয়টি কুয়েত প্রবাসী আফজাল হোসেন জানতে পেরে- নিজেই একটি বিল্ডিং নির্মাণ করার কথা জানান।
” এটি আমার স্বপ্ন ছিলো- বড় কিছু করার, আল্লাপাক আমাকে দিয়ে এই মহৎ কাজ করার তওফিক দান করেছেন- আমি আল্লাহর কাছে শুকরিয়া করছি”।
প্রবাসী আফজাল হোসেনের উদ্যোগে একই বছরের মধ্যে নির্মিত হলো মক্তবের বিল্ডিং । বর্তমানে মসজিদ ভিত্তিক ধর্মীয় শিক্ষার কার্যক্রম এইখানেই করা হচ্ছে। গত শনিবার দুপুরে মন্তব্যে গিয়ে দেখা যায় মক্তব ভরপুর। গ্রামের ছোট ছোট ছেলে মেয়েরা কুরআন শিক্ষা গ্রহন করছে। প্রায় ৬০-৭০ জন ক্ষুদে শিক্ষার্থীরা পড়াশুনায় ব্যস্ত। মন্তবের শিক্ষক ও সুজাপুর মসজিদের ইমাম জনাব মোহাম্মদ আবু তালেব জানান মসজিদ ভিত্তিক কোরআন শিক্ষার পাশাপাশি গ্রামের অন্যান্য ছোট ছোট ছেলে মেয়েরা কুরআন শিক্ষা গ্রহন করতে আসে।
উল্লেখ্য সুজাপুর গ্রামের মসজিদ ও কবরস্থান এই জনপদের সবচেয়ে পুরাতন। এই পুরাতন মসজিদ ও কবরস্থানে প্রতিনিয়ত উন্নয়ন কাজে প্রবাসী ভাইয়েরা অবদান রেখে যাচ্ছেন। গ্রামের ছেলে হিসাবে জনাব আফজাল হোসেন প্রায় ১৫,০০,০০০/- টাকা ব্যয় করে এই বিল্ডিং নির্মাণ করেন। আফজাল হোসেনের েএই উদ্যোগে গ্রামবাসী বেজায় খুশী। অনেকেই এগিয়ে আসছে এই মসজিদ মক্তব ও কবরস্থানের জন্য কিছু করার।
উল্লেখ্য ১৭ বছর যাবৎ এই মসজিদে খতম তারাবীর ব্যবস্থা করে আসছে। গ্রামের মহিলাদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা রাখা হয়েছে। প্রায় ৪৫-৫০ জন মহিলা খতম তারাবীর নামাযে অংশ নেন । নামায শেষে প্রতিদিন গ্রামবাসী, প্রবাসী, দেশের জন্য ও মৃত মুরুব্বীদের নামে দোয়ার ব্যবস্থা করা হয় ।
আফজাল হোসেনের স্বপ্ন বাস্তবে রুপ দেওয়াতে গ্রামের ছোট ছোট ছেলে মেয়েদের কুরআন শিক্ষার ব্যবস্থার একটি পূর্নাঙ্গ রুপ লাভ করেছে। ছোট ছোট ছেলে মেয়েদের প্রকৃত মানুষ হিসাবে গড়ে তোলার ভিত্তির ব্যবস্থা করা হয়েছে।
আল্লাহপাক আফজাল হোসেন উপর রহমত দান করুক- ভবিষ্যৎতে আরো দান করতে পারেন সেই তওফিক যেন আল্লাহপাক দান করেন।

আপনাদের আমাদের সকলকে আল্লাপক হেফাজত দান করুন। আমিন।

ছবিতে – পবিত্র কুরআন শিক্ষারত গ্রামের ছোট ছোট ছেলে মেয়রা- প্রবাসী আফজাল হোসেন দেওয়া
বিল্ডিং এ

News Source : Facebook  |Rana Bhuiyan

আপনি আরও পড়তে পারেন