মেসি-রোনালদোকে পেছনে ফেলে ইউরোপের সেরা ফুটবলার ফন ডাইক

২০১৮-১৯ মৌসুমে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকাদের পেছনে ফেলে প্রথমবারের মতো ইউরোপের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক। প্রথম কোনো রক্ষণভাগের ফুটবলার হিসেবেও এই পুরস্কার জিতে রেকর্ড গড়লেন ডাচ এই ডিফেন্ডার।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাতে মোনাকোতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ড্র অনুষ্ঠানে তাকে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

২০১৮-১৯ মৌসুমটা স্বপ্নে মতো কেটেছে ফন ডাইকের। ইংলিশ ক্লাব লিভারপুলের চ্যাম্পিয়নস লিগ জয়ে বড় ভূমিকা রেখেছেন এই ডাচ তারকা। এছাড়া জাতীয় দল নেদারল্যান্ডসকে নিয়ে গেছেন ইউরোপা ন্যাশন্স লিগের ফাইনালে।

এর আগে ফন ডাইক ইংল্যান্ডে খেলা ফুটবলারদের ভোটে প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। এছাড়া প্রিমিয়ার লিগের মৌসুম সেরা খেলোয়াড়ের পুরস্কারও জেতেন।

এদিকে, উয়েফার বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন ইংল্যান্ড ও লিওনের লুসি ব্রোঞ্জ। বর্ষসেরা ফরোয়ার্ড হয়েছেন লিওনেল মেসি। বর্ষসেরা গোলরক্ষক লিভারপুলের আলিসন বেকার। সেরা ডিফেন্ডার হয়েছেন সেই ফন ডাইক। আর মিডফিল্ডারের পুরস্কার পেয়েছেন নেদারল্যান্ডস ও আয়াক্স থেকে বার্সেলোনায় পাড়ি দেওয়া ফ্রেঙ্কি ডি ইয়ং।

গেল বছরের ৩১ জুলাই থেকে চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত সময়ে ক্লাব ও আন্তর্জাতিক অঙ্গনের পারফরম্যান্সকে মূল্যায়ন করে ইউরোপের বর্ষসেরা পুরস্কারটি প্রদান করছে উয়েফা।

কয়েক দিন আগেই বর্ষসেরা ফুটবলার নির্বাচনের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ এই সংস্থা। সেই তালিকায় মেসি-রোনালদোর সঙ্গে ছিলেন ২৮ বছর বয়সী ফন ডাইক।

আপনি আরও পড়তে পারেন